১ নভেম্বর, ২০২৩ ১০:২৭

আমিরাতে পেট্রলের দাম বিশ্ববাজারের তুলনায় গড়ে ৪০ শতাংশ কম

অনলাইন ডেস্ক

আমিরাতে পেট্রলের দাম বিশ্ববাজারের তুলনায় গড়ে ৪০ শতাংশ কম

প্রতীকী ছবি

চলতি নভেম্বর মাসের জন্য তিন ধরনের পেট্রলের খুচরা দাম প্রায় ১২ শতাংশ কমিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির জ্বালানি মূল্য কমিটি এ সিদ্ধান্ত নেয়।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী,  সুপার ৯৮, স্পেশাল ৯৫ ও ই-প্লাস ৯১ ক্যাটাগরির পেট্রলের  দাম যথাক্রমে লিটার প্রতি ৩.০৩ দিরহাম, ২.৯২ দিরহাম ও ২.৮৫ দিরহাম কমিয়েছে। এতে  দেশটিতে জ্বালানি তেলের দাম গত চার মাসে প্রায় সর্বনিম্ন স্তরে পৌঁছলো।

এদিকে, গত চার মাসে এই প্রথম খুচরা জ্বালানি তেলের দাম কমানো হয়েছে দেশটিতে। সরকারের এই উদ্যোগ স্বস্তি এনেছে স্থানীয় গাড়িচালকদের মধ্যে।

গ্লোবাল পেট্রল প্রাইসের তথ্যানুযায়ী, সংযুক্ত আরব আমিরাতে বর্তমানে স্পেশাল ৯৫, ৯৫-অকটেন জ্বালানির গড় বৈশ্বিক মূল্য ৪০.৫ শতাংশ কম।

পেট্রল এবং ডিজেলের দাম দেশের মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সংযুক্ত আরব আমিরাতে আবাসন, পরিবহন, এফএন্ডবি এবং শিক্ষা মুদ্রাস্ফীতির প্রধান প্রভাবক। ট্রেডিং ইকোনমিক্স অনুসারে, দেশটির মোট মুদ্রাস্ফীতির প্রায় ১৩ শতাংশের জন্য পরিবহন খাত দায়ী।

২০১৫ সাল থেকেসংযুক্ত আরব আমিরাত তার নীতির অংশ হিসেবে মাসিক খুচরা জ্বালানির দাম বিশ্ব বাজার দরের সামঞ্জস্য রাখার জন্য সংশোধন করছে। মঙ্গলবার বিকালে ডব্লিউটিআই এবং ব্রেন্ট যথাক্রমে প্রতি ব্যারেল ৮২.৬৪ ডলার এবং ৮৮.০৬ ডলারে বিক্রি হয়েছে।

বিশ্বব্যাংক সোমবার পূর্বাভাসে জানিয়েছে, এই বছরের চতুর্থ ত্রৈমাসিকে তেলের গড় প্রতি ব্যারেল ৯০ডলার হবে। তবে পরের বছর তা ৮১ ডলারে নেমে আসবে।

একই সঙ্গে বিশ্ব ব্যাংক সতর্ক করে দিয়ে বলেছে,  ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ বিশ্বে পণ্য বাজারকে অস্থিরতার দিকে  ঠেলে দিতে পারে। সংস্থাটি আরো জানিয়েছে, মধ্যপ্রাচ্য সংকটের কারণে বিশ্বব্যাপী সরবরাহে বড় ধরনের ব্যাঘাত ঘটলে তেলের দাম ব্যারেল প্রতি ১৫৭ ডলার পর্যন্ত বাড়তে পারে। সূত্র: খালিজ টাইমস

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর