১৫ নভেম্বর, ২০২৩ ০৯:১৮

সাহারা ইন্ডিয়ার প্রধান সুব্রত রায়ের মৃত্যু

অনলাইন ডেস্ক

সাহারা ইন্ডিয়ার প্রধান সুব্রত রায়ের মৃত্যু

সুব্রত রায় (ফাইল ছবি)

সাহারা ইন্ডিয়ার প্রধান সুব্রত রায় মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। দীর্ঘদিন ধরেই ক্যানসারসহ বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি।

গত ১২ নভেম্বর শারীরিক অবস্থার অবনতি হলে তাকে মুম্বাইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সেখানেই মঙ্গলবার (১৪ নভেম্বর) রাতে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

সাহারা ইন্ডিয়া পরিবারের পক্ষে বিবৃতি দিয়ে সুব্রতের মৃত্যুর খবর জানানো হয়েছে। বিবৃতিতে আরও জানানো হয়েছে, মঙ্গলবার রাত সাড়ে ১০টা নাগাদ তার মৃত্যু হয়েছে। বহুদিন ধরেই ক্যানসার, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট ছাড়াও হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন তিনি। 

১৯৪৮ সালের ১০ জুন বিহারের আরারিয়াতে জন্মগ্রহণ করেন সুব্রত। গোরক্ষপুর টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে তিনি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৭৬ সালে ধুঁকতে থাকা চিটফান্ড সংস্থা ‘সাহারা ফিনান্স’কে অধিগ্রহণ করেন। ১৯৭৮ সালে সেটি নাম বদলে হয় ‘সাহারা পরিবার’। ক্রমেই ভারতের মানচিত্রে নিজেকে একজন বিশিষ্ট ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠা করেন তিনি। তার হাত ধরেই আর্থিক প্রতিষ্ঠান, আবাসন শিল্প, সংবাদমাধ্যম এবং হোটেল ব্যবসাসহ বিভিন্ন ক্ষেত্রে সাম্রাজ্য বিস্তার করেছিল সাহারা। 

১৯৯২ সালে ‘রাষ্ট্রীয় সাহারা’ নামে হিন্দি সংবাদপত্রের সূচনা করেন তিনি। এর কয়েক বছর পরেই হাত দেন তার স্বপ্নের প্রকল্পে। পুণেতে ১০ হাজার একরেরও বেশি জায়গা জুড়ে শুরু করেন ‘অ্যাম্বি ভ্যালি প্রকল্প’। এরপরে তিনি একটি টিভি চ্যানেলও চালু করেন। লন্ডনের গ্রসভেনর হাউস হোটেল এবং নিউ ইয়র্কের প্লাজা হোটেলের মতো নামি হোটেলও অধিগ্রহণ করেন তিনি।

বিতর্কও পিছু ছাড়েনি তার। ২০০২ সালে সেবি সুপ্রিম কোর্টে জানায় যে, সাহারা গ্রুপ কোম্পানিজ বেআইনিভাবে বাজার থেকে ৩৫০ কোটি ডলার তুলেছে। সাহারা কর্তৃপক্ষ যদিও দাবি করেন, যে লাখ লাখ ভারতীয় ব্যাংকিং পরিষেবার বাইরে ছিলেন, তাদের বিনিয়োগের সুযোগ করে দিয়েছিলেন তারা। তবে যে তালিকা সাহারা দিয়েছিল, তার মধ্যে বহু বিনিয়োগকারীর হদিসই মেলেনি। ২০১৪ সালের মার্চে জেলে পাঠানো হয় সাহারা প্রধানকে। প্রায় দু’বছর জেলে থাকার পর ২০১৬ সালে প্যারোলে বেরিয়ে আসেন সুব্রত। সেই থেকে জেলের বাইরেই ছিলেন তিনি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা, হিন্দুস্তান টাইমস, রয়টার্স

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর