১৯ ডিসেম্বর, ২০২৩ ১২:২২

কাবুল-ইসলামাবাদের মধ্যে মধ্যস্থতা করার আমন্ত্রণ পেলেন মাওলানা ফজলুর রহমান

অনলাইন ডেস্ক

কাবুল-ইসলামাবাদের মধ্যে মধ্যস্থতা করার আমন্ত্রণ পেলেন মাওলানা ফজলুর রহমান

ক্ষমতাসীন আফগান তালেবান জমিয়তে উলেমা-ই-ইসলাম-ফজল নেতা মাওলানা ফজলুর রহমানকে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের জন্য আমন্ত্রণ জানিয়েছে।

আফগান সরকারের মিডিয়া বিভাগের পক্ষ থেকে পাকিস্তানি সাংবাদিকদের সঙ্গে শেয়ার করা একটি সংক্ষিপ্ত পশতু অডিও বার্তায় সরকারের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, ইসলামিক আমিরাত অব আফগানিস্তান আনুষ্ঠানিকভাবে জেইউআই-এফ নেতাকে পাকিস্তান ও তার জনগণের প্রতি আফগান জনগণ ও সরকারের আকাঙ্ক্ষা সম্পর্কে অবগত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছে। পাকিস্তানের জনগণকে জানাতে হবে যে, আমরা কখনই পাকিস্তানে অস্থিরতা চাই না, সম্পর্কের তিক্ততা বা পাকিস্তানের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নিতে চাই না। মাওলানা ফজলুর রহমান সাহেব এই ভূমিকাটি খুব ভালভাবে পালন করতে পারেন।

পাকিস্তানে নিযুক্ত আফগান তালেবান দূত সরদার আহমেদ জান সাকিব ইসলামাবাদে জেইউআই-এফ প্রধানের সঙ্গে আনুষ্ঠানিকভাবে মধ্যস্থতার আমন্ত্রণ জানানোর দু'দিন পর এই বিবৃতি দিল আফগান তালেবান। 

বেলুচিস্তান ও খাইবার পাখতুনখোয়ায় সন্ত্রাসী হামলা বৃদ্ধির পর তালেবান সরকার ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের দ্রুত অবনতি হয়েছে।

পাকিস্তান দোষারোপ করে বলেছে যে, নিষিদ্ধ সন্ত্রাসী গোষ্ঠী পাকিস্তান তেহরিক-ই-তালিবান আফগানিস্তানে তাদের ঘাঁটি থেকে কাজ করছে।

আফগান তালেবান প্রথমে পাকিস্তান ও টিটিপির মধ্যে শান্তি আলোচনার আয়োজন করেছিল যা ব্যর্থ হয়। এখন তারা বলছে, জঙ্গি গোষ্ঠীগুলি আর আফগানিস্তানে অবস্থান করছে না। কাবুলকে দোষারোপ না করে ইসলামাবাদের প্রতি অভ্যন্তরীণ নিরাপত্তার চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করতে বলেছে আফগান তালেবান।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর