১২ জানুয়ারি, ২০২৪ ১৮:২৭

ব্রিটেন লোহিত সাগরকে ‘রক্তের সাগরে’ পরিণত করার চেষ্টা করছে: এরদোয়ান

অনলাইন ডেস্ক

ব্রিটেন লোহিত সাগরকে ‘রক্তের সাগরে’ পরিণত করার চেষ্টা করছে: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, ব্রিটেন লোহিত সাগরকে ‘রক্তের সাগরে’ পরিণত করার চেষ্টা করছে। শুক্রবার এরদোয়ান বলেন, ইয়েমেনে হুতিদের বিরুদ্ধে ব্রিটিশ হামলা আনুপাতিক ছিল না।

রয়টার্সের খবরে বলা হয়, তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, ইয়েমেনে হুতিরা ‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সফল প্রতিরক্ষা, জবাব’ দিচ্ছে। এরদোয়ান আরও বলেন, তুরস্ক বিশ্ব আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার শুনানির জন্য নথি সরবরাহ করছে এবং তা অব্যাহত রাখবে।

শুক্রবার সকালে হুতিদের ওপর হামলার তথ্য নিশ্চিত করেন প্রেসিডেন্ট বাইডেন। হোয়াইট হাউস থেকে দেওয়া এক বিবৃতিতে বাইডেন বলেন, লোহিত সাগরে আন্তর্জাতিক সমুদ্রসীমায় চলাচলকারী জাহাজের ওপর হুতিদের হামলার জবাবে এসব হামলা চালানো হয়েছে।

বাইডেনের দাবি, হুতিদের হামলার কারণে মার্কিন কর্মকর্তা, বেসামরিক নাবিক ও আমাদের সহযোগীদের জীবন বিপন্ন হয়ে পড়েছে। বাণিজ্য ও জাহাজ চলাচলের স্বাধীনতাও হুমকিতে পড়েছে।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেছেন, মানুষের সুরক্ষা ও বাণিজ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে আরও কোনো পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিতে তিনি ‘দ্বিধা’ করবেন না।

হুতি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি তার এক্স (সাবেক টুইটার) প্রোফাইলে পোস্ট করে বলেন, এসব হামলায় আমাদের সশস্ত্র বাহিনীর পাঁচ সদস্য শহীদ হয়েছেন ও অপর ছয় জন আহত হয়েছেন।

হুথিদের উপ-পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আল-ইজি ইয়েমেনের টিভি চ্যানেল আল-মাসিরাহর সাথে কথা বলেছেন। তিনি বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যকে এই ভয়াবহ আগ্রাসনের জন্য ভারী মূল্য দিতে হব।’

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর