১৭ জানুয়ারি, ২০২৪ ২২:৪৭

নির্বাচনের পর এই প্রথম, তাইওয়ানের আকাশে চীনের ১৮ যুদ্ধবিমান

অনলাইন ডেস্ক

নির্বাচনের পর এই প্রথম, তাইওয়ানের আকাশে চীনের ১৮ যুদ্ধবিমান

আকাশে চীনা বিমান

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে,  বুধবার সন্ধ্যায় তারা তাইওয়ানের চারপাশে চীনা বিমান বাহিনীর ১৮টি বিমানকে শনাক্ত করেছে। এই যুদ্ধবিমানগুলো চীনা যুদ্ধজাহাজের সঙ্গে ‘যৌথ যুদ্ধ প্রস্তুতি টহল’ চালাচ্ছিল।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড হিসেবে বিবেচনা করে চীন। গত চার বছর ধরে নিয়মিতভাবে দ্বীপের চারপাশের আকাশ ও জলসীমায় যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ পাঠাচ্ছে। কারণ, চীন তাইওয়ানের সার্বভৌমত্বের দাবি জোরদার করতে চায়। কিন্তু তাইপে সরকার চীনের দাবি প্রত্যাখ্যান করেছে।

সম্প্রতি এক নির্বাচনে তাইওয়ানে ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) লাই চিং-তেকে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা হয়েছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে তারা উত্তর ও মধ্য তাইওয়ান এবং দ্বীপের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এসইউ-৩০-সহ ১৮টি যুদ্ধবিমানের সন্ধান পায়। এর মধ্যে ১১টি বিমান তাইওয়ান প্রণালীর মধ্যবর্তী রেখা বা নিকটবর্তী এলাকা অতিক্রম করে চীনা যুদ্ধজাহাজের সঙ্গে ‘যৌথ যুদ্ধ প্রস্তুতি টহল’ চালানোর কাজ করে।

প্রণালীর মধ্যবর্তী লাইনটি একসময় উভয় পক্ষের মধ্যে একটি অনানুষ্ঠানিক বাধা হিসাবে কাজ করতো। তবে চীনা বিমানগুলি এখন নিয়মিতভাবে এর উপর দিয়ে উড়ে যায়। চীন বলছে, তারা এই লাইনের অস্তিত্ব স্বীকার করে না।

তাইওয়ানের মন্ত্রণালয় জানিয়েছে, তারা চীনের যুদ্ধবিমান পর্যবেক্ষণের জন্য তাদের নিজস্ব বাহিনী পাঠায়। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর