১৮ জানুয়ারি, ২০২৪ ১২:২৪

মনিপুরে নতুন সংঘাতে ২ পুলিশ কমান্ডো নিহত, আহত ৬

অনলাইন ডেস্ক

মনিপুরে নতুন সংঘাতে ২ পুলিশ কমান্ডো নিহত, আহত ৬

ভারতের মনিপুর রাজ্যে ফের সহিংসতা ছড়িয়ে পড়েছে। এই ঘটনায় দুই পুলিশ কমান্ডো সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে আরো ছয় জন। বৃহস্পতিবার মোরেহ এলাকায় নতুন সহিংসতা ছড়িয়ে পড়ার খবর পাওয়া যায়।

মনিপুর পুলিশ তাদের এক্স (সাবেক টুইটার) পোস্টে জানিয়েছে, বুধবার থেকে এই সহিংসতা শুরু হয়। সশস্ত্র বিদ্রোহীরা রাজ্য পুলিশের একটি দলের ওপর হামলা চালায়। এতে সরজিত মিতেই ও তাখেল্লামবা সিয়েলেশ্বর সিং নামে দুই কমান্ডো সদস্য নিহত হয়।

মনিপুর পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার ভোরে সশস্ত্র বিদ্রোহীরা রাজ্য পুলিশের ওপর হামলে পড়ে। এসময় তারা আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক ব্যবহার করে। 

জানা যায়, এক পুলিশ কর্মকর্তাকে হত্যার অভিযোগে সম্প্রতি কুকি সম্প্রদায়ের দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। এর প্রতিবাদে বিক্ষোভ শুরু করে কুকিরা। সেখান থেকেই নতুন করে আবার পাহাড়ি এই রাজ্যটিতে সংঘাত ছড়িয়ে পড়েছে। মনিপুরের পাহাড়ি এলাকাগুলোতে কুকি জাতিগোষ্ঠীর বাস। কুকি নেতারা ভারতের কেন্দ্র সরকারকে মোরেহ থেকে রাজ্য পুলিশকে সরিয়ে নিতে বলেছিল। বলেছিল সেখানে শুধু কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখতে।

গত বছর ৩ মে থেকে মনিপুরে কুকি ও মেইতেই সম্প্রদায়ের মধ্যে ভয়াবহ জাতিগত দাঙ্গা ছড়িয়ে পড়েছিল। প্রায় এক মাস ধরে চলা ঐ দাঙ্গায় ১৮০ জনের বেশি মানুষ নিহত হয়। ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয় হাজার হাজার মানুষ। মেইতেইরা মণিপুরের সমতল অঞ্চলে বসবাস করে। 

সূত্র: হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর