২৮ জানুয়ারি, ২০২৪ ০৩:২৩

ইরাক থেকে সেনা প্রত্যাহারে প্রথম দফার বৈঠক

অনলাইন ডেস্ক

ইরাক থেকে সেনা প্রত্যাহারে প্রথম দফার বৈঠক

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরাক দেশটিতে মার্কিন ও অন্যান্য বিদেশী সেনাদের ভবিষ্যত নিয়ে প্রথম দফা আলোচনা করেছে। বাগদাদ আশা করছে যে, আলোচনার ফলে তাদের উপস্থিতি হ্রাস করার জন্য একটি সময়সীমা তৈরি হবে।

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি এবং ইরাকি সশস্ত্র বাহিনী ও মার্কিন নেতৃত্বাধীন জোটের শীর্ষ কর্মকর্তারা শনিবার বাগদাদে মিলিত হন। যৌথ কমিশন ইরাকে জোটের অবসান ঘটাতে ইরাক ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রথম দফার দ্বিপক্ষীয় সংলাপ শুরু করে।

ইরাকের প্রধানমন্ত্রী বলেন, দায়েশের (আইএসআইএল) বিরুদ্ধে গ্লোবাল কোয়ালিশনের সামরিক মিশন শুরু হওয়ার এক দশক পর এবং ইরাকি নিরাপত্তা ও সামরিক বাহিনীর সঙ্গে অংশীদারিত্বে মিশন সফলভাবে অর্জনের পর সামরিক বিশেষজ্ঞরা দায়েশের বিরুদ্ধে সামরিক মিশনের সমাপ্তি তদারকি করবেন।

আইএসআইএলকে পরাজিত করতে ইরাকি সরকারকে সহায়তা করার জন্য ২০১৪ সালে গঠিত জোটের অংশ হিসাবে বর্তমানে প্রায় ২,৫০০ মার্কিন সেনা ইরাকে মোতায়েন রয়েছে।

যুক্তরাষ্ট্র বলছে, মিশনের মেয়াদ শেষ হওয়ার শর্তাবলী নিয়ে আলোচনার জন্য একটি কমিটি গঠনের লক্ষ্য নিয়ে গত বছর প্রথম আলোচনা হয়।

কিন্তু গাজায় ইসরায়েলের যুদ্ধ সম্প্রসারিত হওয়ার সাথে সাথে ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনী ইরান-মিত্র গোষ্ঠীগুলো কর্তৃক  ঘন ঘন হামলার মুখোমুখি হচ্ছে। মার্কিন বাহিনীও প্রতিশোধমূলক হামলা করছে। ফলে ইরাকিরা তাদের অঞ্চলে মার্কিন ‘আগ্রাসন"’ এর অভিযোগ করেছে

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর