২৮ জানুয়ারি, ২০২৪ ২৩:৪৮

জর্ডানে ড্রোন হামলায় ৩ মার্কিন সেনা নিহত, আহত ২৫

অনলাইন ডেস্ক

জর্ডানে ড্রোন হামলায় ৩ মার্কিন সেনা নিহত, আহত ২৫

ফাইল ছবি

ইরাক ও সিরিয়ার মার্কিন ঘাঁটিতে থেমে থেমে ঘটছে হামলার ঘটনা। সবমিলিয়ে সিরিয়া ও ইরাক থেকে কিছু সেনাও প্রত্যাহার করতে শুরু করেছে জো বাইডেনের দেশ। তার মাঝেই ঘটল এক নতুন ঘটনা। এবার জর্ডানে মার্কিন সেনাদের ওপর হামলা হয়েছে।

ইসরাইলের প্রতিবেশী দেশটিতে ড্রোন হামলায় যুক্তরাষ্ট্রের তিন সেনা নিহত হয়েছে। এছাড়াও আহত হয়েছে আরো ২৫ জন। ইউএস সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, সিরিয়া সীমান্তের কাছে জর্ডানের উত্তরপূর্বাঞ্চলের একটি ঘাঁটিতে ড্রোন হামলায় হতাহতের এই ঘটনা ঘটে।

গত বছরের ৭ অক্টোবর হামাস-ইসরাইল যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম ওই অঞ্চলে মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনা ঘটলো।

নতুন হামলা নিয়ে বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘আমরা এখনো এ হামলা-সংক্রান্ত তথ্য সংগ্রহ করছি। তারপরও আমরা জানি, সিরিয়া ও ইরাকে কার্যক্রম পরিচালনাকারী ইরান-সমর্থিত মৌলবাদী জঙ্গিগোষ্ঠীগুলো এ হামলা চালিয়েছে।’

জো বাইডেন বলেন, ‘এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে এ হামলার পেছনে যারা রয়েছে, তাদের সবাইকে আমরা সময়মতো আমাদের পছন্দমতো কায়দায় জবাবদিহির আওতায় আনব।’  

জর্ডানে বর্তমানে তিন হাজার মার্কিন সেনা অবস্থান করছে। এর আগে ইরাক সিরিয়ায় রোষাণলে পড়লেও এবার ভূরাজনীতির নতুন খেলা দেখল যুক্তরাষ্ট্র। তাদের জন্য মধ্যপ্রাচ্যের আর কোনো জায়গাই নিরাপদ রইলো না।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর