৫ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:৩৮

ফিলিস্তিনি সংস্থার তহবিল স্থগিত করা অসামঞ্জস্যপূর্ণ ও বিপজ্জনক : জোসেপ বোরেল

অনলাইন ডেস্ক

 ফিলিস্তিনি সংস্থার তহবিল স্থগিত করা অসামঞ্জস্যপূর্ণ ও বিপজ্জনক : জোসেপ বোরেল

জোসেপ বোরেল

 জাতিসংঘের ফিলিস্তিনি সংস্থা ইউএনআরডব্লিউএ’র তহবিল বন্ধ করা ‘অসামঞ্জস্যপূর্ণ ও বিপজ্জনক’ হবে বলে সতর্ক করেছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় জাতিসংঘের ত্রাণ সংস্থার কর্মীরাও জড়িত ছিল অভিযোগ ওঠার পরপরই যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসহ এক ডজন দেশ সংস্থাটির অর্থায়ন স্থগিত করে।

রবিবার এক ব্লগ পোস্টে জোসেপ বোরেল বলেন, এ ধরনের অসামঞ্জস্যপূর্ণ প্রতিক্রিয়া অন্য কোথাও কল্পনা করা কঠিন। তিনি বলেন, ইউরোপের কোনো হাসপাতালের কিছু চিকিৎসক যদি অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকেন, তাহলে এ ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হবে এবং যথাযথ সব ব্যবস্থা নেওয়া হবে। তবে কোনো সরকার কখনই স্বাস্থ্যসেবায় অর্থায়ন বন্ধ করবে না। কারণ, এটি প্রাথমিকভাবে এই পরিষেবাগুলি গ্রহণকারীদেরই শাস্তি দেবে।

বোরেল বলেন, ব্যক্তির অন্যায় কখনই পুরো জনগোষ্ঠীর সমষ্টিগত শাস্তির দিকে পরিচালিত করা উচিত নয়।

তার মতে, যদিও ইউএনআরডাব্লুএ কর্মীদের বিরুদ্ধে অভিযোগগুলি ‘গুরুতর’ এবং ‘শাস্তি ছাড়াই’ যাওয়া উচিত নয়। তিনি যুক্তি দেন সংস্থাটি ‘গাজার অভ্যন্তরে পুরো সহায়তা অভিযানের কেন্দ্রবিন্দু’ এবং জাতিসংঘের অন্য কোনো সংস্থা ইউএনআরডাব্লুএর অবকাঠামো, সরবরাহ এবং কর্মী ছাড়া অপারেশন পরিচালনা করতে পারে না। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর