২৬ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:১৬

যুক্তরাষ্ট্রের সহায়তা ছাড়া ইউক্রেনের লাখ লাখ মানুষ মারা যাবে : জেলেনস্কি

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সহায়তা ছাড়া ইউক্রেনের লাখ লাখ মানুষ মারা যাবে : জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মার্কিন আইনপ্রণেতারা যদি ইউক্রেনকে ৬০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের অনুরোধ অনুমোদন না করেন তাহলে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ‘লাখ লাখ মানুষ নিহত হবে’।

রিপাবলিকান মার্কিন সিনেটর জেডি ভ্যানসের একটি বিবৃতি সম্পর্কে সিএনএন এর ক্যাটলান কলিন্স জিজ্ঞাসা জেলেনস্কিকে প্রশ্ন করেন। সিনেটর জেডি ভ্যানসে সম্প্রতি মন্তব্য করেছেন, ইউক্রেন অর্থ পেলেও যুদ্ধের ফলাফল পরিবর্তন হবে না।

প্রশ্নের জবাবে জেলেনস্কি বলেন, তিনি নিশ্চিত নন যে ভ্যানস ‘এখানে কী ঘটছে তা উপলব্ধি করতে পেরেছে কিনা। ইউক্রেনে কী ঘটছে তা বোঝার জন্য, দেখার জন্য যুদ্ধের সম্মুখভাগে আসতে হবে, জনগণের সাথে কথা বলতে হবে। বেসামরিক লোকদের কাছে গিয়ে জানতে চাইতে হবে- এই সমর্থন ছাড়া তাদের কী হবে। এটা করলে তিনি বুঝতে পারবেন, সহায়তা ছাড়া লাখ লাখ মানুষ মারা যাবে।

এদিকে মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার রবিবার ইউক্রেনকে আরও সহায়তা সরবরাহের প্রয়োজনীয়তা সম্পর্কে সতর্কতা জারি করেছেন এবং ইউরোপীয় মিত্রকে ‘পরিত্যাগ’ না করার প্রতিশ্রুতি দিয়েছেন।

 ইউক্রেন শনিবার রাশিয়ার পূর্ণ মাত্রার আগ্রাসনের দ্বিতীয় বার্ষিকী পালন করেছে। মস্কোর সৈন্যরা একটি বিস্তৃত ফ্রন্ট লাইন বরাবর আক্রমণ পরিচালনা করছে। রুশ বাহিনী আদিভকা শহরের দখল নিতে সক্ষম হয়েছে। আর্টিলারির ঘাটতি ও জনবলের অভাব বোধ করছে ইউক্রেন।

যুদ্ধের দুই বছরে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ৩১ হাজার ইউক্রেনীয় সেনা প্রাণ হারিয়েছেন বলে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান। রবিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এই যুদ্ধে ইউক্রেনের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছেন। সংখ্যাটা ৩ লাখ বা দেড় লাখ নয়। (রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন) এ নিয়ে মিথ্যাচার করছেন। যা হোক, আমাদের জন্য একটা অনেক বড় এক ক্ষতি।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর