৫ মার্চ, ২০২৪ ১৮:৫৩

বড় ধরনের সামরিক মহড়া শুরু করল দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

বড় ধরনের সামরিক মহড়া শুরু করল দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া বড় ধরনের সামরিক মহড়া শুরু করেছে। উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকির বিরুদ্ধে প্রস্তুতি জোরদার করতে এই যৌথ সামরিক মহড়া বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

‘ফ্রিডম শিল্ড অনুশীলন’ নামে পরিচিত কম্পিউটার- সিমুলেটেড কমান্ড পোস্ট প্রশিক্ষণ মোট ১১ দিন চলবে। 

গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছিল, এই বসন্তে মার্কিন বাহিনীর সাথে ৪৮টি যৌথ মহড়া চালাবে তারা। এটা গত বছরের চেয়ে প্রায় দ্বিগুণ। এই মহড়ার মধ্যে গুলি চালানো, বোমা বর্ষণ, বিমান হামলা ও ক্ষেপণাস্ত্র ছোড়া অন্তর্ভুক্ত।

উত্তর কোরিয়া এই যৌথ মহড়া নিয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি। তবে এর আগে এ ধরনের  যৌথ মহড়ার প্রতিক্রিয়ায় উসকানিমূলক অস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া।

২০২২ সালের শুরুর দিকে, উত্তর কোরিয়া তার অস্ত্রাগার আধুনিক করার  জন্য ১০০ রাউন্ডেরও বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এর জবাবে  মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া তাদের প্রশিক্ষণের সময়সীমা বাড়িয়েছে এবং যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী এবং দূরপাল্লার পরমাণুসমৃদ্ধ বোমারু বিমান মোতায়েন বৃদ্ধি করেছে।

চলতি বছরের শুরুতেও ছয়বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির নেতা কিম জং উন আরও বলেছেন যে, উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়ার সাথে শান্তিপূর্ণ একত্রীকরণের লক্ষ্য থেকে সরে আসতে পারে এবং দক্ষিণ কোরিয়ার সাথে বিতর্কিত সমুদ্র সীমানা বরাবর আরও আক্রমণাত্মক হবে। এছাড়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া উসকানি দিলে তাদের ‘ধ্বংস’ করার হুমকিও দিয়েছেন উত্তর কোরিয়ার এই নেতা।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর