১৫ মার্চ, ২০২৪ ১৩:৪৪

জব্দ সেই জাহাজের ক্যাপ্টেনকে হামাসের কাছে হস্তান্তর করেছে হুথিরা: রিপোর্ট

অনলাইন ডেস্ক

জব্দ সেই জাহাজের ক্যাপ্টেনকে হামাসের কাছে হস্তান্তর করেছে হুথিরা: রিপোর্ট

গ্যালাক্সি লিডার

লোহিত সাগর থেকে জব্দ করা ‘গ্যালাক্সি লিডার’ নামের জাহাজটি এবং এর ক্যাপ্টেন ও ক্রুদের গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হুথি মুখপাত্র নাসর আদদিন আমের জানিয়েছেন- জাহাজটি এবং এর ক্রুদের হামাস প্রতিরোধ আন্দোলন এবং আল-কাসাম ব্রিগেডের ভাইদের হাতে তুলে দেওয়া হয়েছে।”

গত ১৯ নভেম্বর লোহিত সাগর থেকে হুথিরা গ্যালাক্সি লিডার কার্গো জাহাজটি জব্দ করে। তারা জাহাজে থাকা ১৭ ফিলিপিনো, দু’জন বুলগেরিয়ান, তিনজন ইউক্রেনিয়ান, দু’জন মেক্সিকান এবং একজন রোমানিয়ান ক্রুকে জিম্মি করে।

ফিলিপাইনের এক কূটনীতিক বলেন, তিনি মনে করেন না যে গাজা যুদ্ধের অবসানের আগে জাহাজ বা এর ক্রুরা মুক্তি পাবেন।


গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগর এবং এর আশপাশে প্রধানত ইসরায়েলকেন্দ্রিক জাহাজে হামলা চালানোর ঘোষণা দেয় হুথিরা। কিন্তু পরবর্তীতে মার্কিন ও ব্রিটিশ বাহিনী ইয়েমেনে হামলা চালালে এই দুই দেশের জাহাজকেও বৈধ লক্ষ্য হিসেবে ঘোষণা করে হুথি।

জানা গেছে, আক্রান্ত হওয়ার সময় গ্যালাক্সি লিডার জাহাজটি জাপানি কোম্পানি নিপ্পন ইউসেনের হয়ে কাজ করছিল। এটি ইসরায়েলি নাগরিক আব্রাহাম আনগারের সাথে সম্পৃক্ত কোম্পানি রে কার ক্যারিয়ার্সের মালিকানাধীন। সূত্র: সিএনএন, জেরুজালেম পোস্ট

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর