১৯ মার্চ, ২০২৪ ১৪:৫৮

দূষিত বাতাসের দেশের তালিকায় শীর্ষে বাংলাদেশ, দুইয়ে পাকিস্তান, তিনে ভারত

অনলাইন ডেস্ক

দূষিত বাতাসের দেশের তালিকায় শীর্ষে বাংলাদেশ, দুইয়ে পাকিস্তান, তিনে ভারত

গত বছর (২০২৩) দূষিত বাতাসের শহরের তালিকার শীর্ষে থাকা ১০০ শহরের মধ্যে ৯৯ টির অবস্থানই এশিয়ায়। নতুন এক গবেষণার বরাতে এই খবর দিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন

দূষণের তালিকায় শীর্ষে থাকা শত শহরের মধ্যে ৮৩টিই ভারতে। এই শহরগুলো অন্তত ১০ বার বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া বাতাসের মানদণ্ড ছাড়িয়ে গেছে। আইকিউএয়ারের পর্যবেক্ষণে জানা গেছে এই তথ্য।

ওই গবেষণায় দেখা যায়, বিশ্বের মাত্র নয় শতাংশ শহর বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেয়া বিশুদ্ধ বাতাসের মানদণ্ড বজায় রাখতে পেরেছে। 

আইকিউএয়ার গ্লোবালের প্রধান নির্বাহী ফ্রাঙ্ক হ্যামেস বলেছেন, ‌‘আমাদের জীবনের সব ক্ষেত্রেই বায়ু দূষণ ভয়াবহ প্রভাব ফেলছে।’ তার মতে এর ফলে মানুষের গড় আয়ু কমছে তিন থেকে ছয় বছর। তিনি আরো জানিয়েছেন, বায়ু দূষণের কারণে মানুষ যে সব রোগে দীর্ঘদিন ভোগে বিশুদ্ধ বাতাস পেলে তা থেকে নিস্তার পেতো। 

গত বছর বায়ু দূষণের শহরের তালিকার শীর্ষে ছিলো ভারতের বিহারের বেগুসারাই। এরপরেই ছিলো আসামের গুয়াহাটি, পাঞ্জাবের মওলানাপুর।

আর সার্বিকভাবে দেশ হিসেবে বায়ু দূষণের শীর্ষ ছিলো বাংলাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া মানদণ্ড বাংলাদেশ ভেঙেছে প্রায় ১৬ বার। এরপরই আছে পাকিস্তান, আর তিনে আছে ভারত। তবে শীর্ষ ১০ দূষিত শহরের তালিকার ৯টিই ভারতে। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর