২৫ মার্চ, ২০২৪ ০৯:৪৩

কনসার্ট হলে হামলায় নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করলেন পুতিন

অনলাইন ডেস্ক

কনসার্ট হলে হামলায় নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত শুক্রবার মস্কো অঞ্চলের ক্রোকাস সিটি কনসার্ট হলে প্রাণঘাতী হামলায় নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করেছেন।

শুক্রবার রাশিয়ার রাজধানী মস্কোয় একটি জনাকীর্ণ হলে হামলা চালায় এক দল বন্দুকধারী। কনসার্ট দেখতে সেই হলে আসা কয়েক হাজার সংগীতপ্রেমীকে লক্ষ্য করে নির্বিচার গুলি করে বন্দুকধারীরা। কনসার্ট হলটিতে আগুনও ধরিয়ে দেয় তারা। এ হামলায় অন্তত ১৪৩ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত তিনটি শিশু রয়েছে। আহত হয়েছেন শতাধিক। গত দুই দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি।

শনিবার প্রকাশিত এক ভিডিও বিবৃতিতে পুতিন মস্কোর হামলার ঘটনায় গভীর শোক প্রকাশ করে একে ‘বর্বরোচিত সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেন।

 এই হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট–খোরাসান প্রভিন্স (আইএসকেপি)। আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তান শাখা হচ্ছে এই আইএসকেপি। যুক্তরাষ্ট্র বলেছে, তাদের গোয়েন্দা তথ্যমতে আইএসকেপির এই দাবির সঠিক।

তবে রাশিয়া দাবি করেছে, এই হামলার সঙ্গে ইউক্রেন জড়িত। অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে কিয়েভ।

হামলার বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট দিয়েছে আইএসকেপি। বিশেষজ্ঞরা বলছেন, সিরিয়া ও ইরাকে পরাজয়ের পর আইএসের ঘুরে দাঁড়ানোর সর্বশেষ দৃষ্টান্ত এই হামলা। একই সঙ্গে আইএস যে উদ্দেশ্য হাসিলে কাজ করছে, তা পূরণের জন্য গুরুত্বপূর্ণ ঘাঁটি হিসেবে আবির্ভাব ঘটেছে আফগানিস্তানে। 

শনিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, হামলাকারীরা ইউক্রেন সীমান্ত দিয়ে পালানোর চেষ্টা করেছিল। তারা ইউক্রেনে আশ্রয় নেওয়ার চেষ্টা করে। প্রাথমিক তথ্যে জানা যাচ্ছে, হামলাকারীদের ইউক্রেনে সরিয়ে নেওয়ার জন্য সীমান্তে প্রস্তুতি রাখা হয়েছিল।

ভ্লাদিমির পুতিন আরও বলেন, চার অস্ত্রধারীসহ হামলাকারীদের সবাইকে গ্রেফতার করা হয়েছে। দায়ী ব্যক্তিদের শাস্তির আওতায় আনা হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর