শিরোনাম
৮ এপ্রিল, ২০২৪ ১১:০৯

কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচার চেষ্টা, ফেরি ডুবে ৯০ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচার চেষ্টা, ফেরি ডুবে ৯০ জনের মৃত্যু

ফাইল ছবি

আফ্রিকার দেশ মোজাম্বিকের উত্তর উপকূলে একটি নৌকা ডুবে ৯০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়েছে। ডুবে যাওয়া নৌকাটিতে ১৩০ জন ছিলেন বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে পাঁচজনকে উদ্ধার করা 

নামপুলা প্রদেশের কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। এর আগে,রবিবার (০৭ এপ্রিল) এই দুর্ঘটনার ঘটে বলে জানায় দেশটির স্থানীয় কর্তৃপক্ষ। রাজ্যের সেক্রেটারি জাইম নেটো বলেন, কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচতে তারা পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। মৃততের মধ্যে অনেক শিশু রয়েছে। তিনি বলেন, ফেরিতে ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশী যাত্রী উঠানো হয়। ফলে এটি ডুবে যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিওতে দেখা যায় ফেরি ডুবির ঘটনায় নিহত অনেকের দেহ সমুদ্র সৈকতে রাখা হয়েছে। ফেরিটি নামপুলা উপকূলের লুঙ্গা থেকে মোজাম্বিক দ্বীপে যাচ্ছিল। কারণ নামপুলা রাজ্যে কলেরা মহামারি ছড়িয়ে পড়েছে। দক্ষিণ আফ্রিকার এই দেশটিতে গত বছরের জানুয়ারি থেকে কলেরা মহামারি প্রকট আকার ধারণ করেছে।

ইউনেসেফের তথ্যানুয়ায়ী, গত ২৫ বছরের মধ্যে দেশটিতে কলেরা মহামারি সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে। ২০২৩ সালের অক্টোবরের প্রতিবেদনে বলা হয়েছে, মোজাম্বিকে ১৩ হাজার ৭০০ জন কলেরায় আক্রান্ত হয়েছে এবং ৩০ জনের মৃত্যু হয়েছে।

তথ্য সূত্র- বিবিসি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর