৩০ এপ্রিল, ২০২৪ ২০:০৫

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৫০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর শঙ্কা

অনলাইন ডেস্ক

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৫০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর শঙ্কা

সংগৃহীত ছবি

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে আটলান্টিক মহাসাগরে একটি নৌকা ডুবে অন্তত ৫০ অভিবাসনপ্রত্যাশী প্রাণ হারিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ব্রিটিশ সংবামাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, নৌকাটিতে পশ্চিম আফ্রিকার দেশ সেনেগাল থেকে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে ইউরোপের দিকে যাচ্ছিল। ক্যানারি দ্বীপপুঞ্জের ৬০ মাইল দক্ষিণে নৌকাটি ডুবে যায়। 

গতকাল সোমবার স্পেনের সমুদ্র নিরাপত্তা সংস্থা সালভামেন্টো মারিটিমো ঘটনাস্থল থেকে নয়জনকে উদ্ধার করে। 

সংস্থাটির মুখপাত্র বলেন, হেলিকপ্টার দিয়ে নয়জনকে উদ্ধার করার পর তাদের এল হিয়েরো বিমানবন্দরে নিয়ে আসা হয়। উদ্ধারকারী নৌকা নিশ্চিত করেছে, ডুবে যাওয়া নৌকায় আর কেউ নেই।

ডুবে যাওয়া নৌকাটিতে ৬০ জন যাত্রী ছিল। যারা নয় দিন আগে সেনেগালে এমবৌর শহর থেকে তাদের যাত্রা শুরু করেছিল। ২০২০ সালের অক্টোবরে এমবৌর শহর থেকে ছেড়ে আসা একটি নৌকা সেনেগাল উপকূলে ডুবে গেলে ১৪০ জনের মৃত্যু হয়। 
 
আফ্রিকা মহাদেশের পশ্চিম উপকূলে অবস্থিত স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল ক্যানারি দ্বীপপুঞ্জ। আফ্রিকা থেকে অনেক শরণার্থী এই উপকূল দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপের মূলভূখণ্ডে পৌঁছানার চেষ্টা করেন।

সাধারণত মরক্কো, মালি, সেনেগালসহ সাব-সাহারা আফ্রিকা অঞ্চলের দেশগুলো থেকে শরণার্থীরা এই পথে সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করে। সূত্র: গার্ডিয়ান

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর