শিরোনাম
১ মে, ২০২৪ ১৮:২৩

যুক্তরাষ্ট্রের পর আরও ৬ দেশে ইসরায়েল বিরোধী বিক্ষোভ

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের পর আরও ৬ দেশে ইসরায়েল বিরোধী বিক্ষোভ

যুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ

অবরুদ্ধ গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান বিক্ষোভ আরও দানা বাঁধছে। গণগ্রেফতার ও বলপ্রয়োগের পরও এ বিক্ষোভ দমনে বরং যুক্তরাষ্ট্রের সীমানা পেরিয়ে ছড়িয়ে পড়েছে বিশ্বের অন্তত আরও ছয় দেশে। দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাজ্য, কানাডা, মিসর, ফ্রান্স, ইতালি ও অস্ট্রেলিয়া। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের পর যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয়, ইউসিএল ও ওয়ারউইক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থীরা বিক্ষোভ করেছেন। এছাড়া তাঁবু গেড়ে আন্দোলন শুরু হয়েছে কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের কিউবেক ক্যাম্পাসে। দেশটির মন্ট্রিলের কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়েও ফিলিস্তিনপন্থীরা বিক্ষোভ করছেন।

এছাড়া ইসরায়েল বিরোধী বিক্ষোভ হয়েছে মিসরের আমেরিকান ইউনিভার্সিটি জন কায়রো ক্যাম্পাসে। একইভাবে ফ্রান্সের সায়েন্সেস পো অ্যান্ড সারবোন ও ইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ ক্যাম্পাস এবং ইতালির স্যাপিয়েঞ্জা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয় ও মেলবোর্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও হয়েছে বিক্ষোভ। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর