শিরোনাম
৩ মে, ২০২৪ ১৮:৪৪

অনলাইনে ইসরায়েল বিরোধী মন্তব্য করলে সত্যিই কী গ্রেফতার করছে সৌদি?

অনলাইন ডেস্ক

অনলাইনে ইসরায়েল বিরোধী মন্তব্য করলে সত্যিই কী গ্রেফতার করছে সৌদি?

যেকোনো অনলাইন মাধ্যমে ইসরায়েল বিরোধী কোনো কথা বললেই নিজেদের নাগরিকদের গ্রেফতার করছে সৌদি আরব। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এমন চাঞ্চল্যকর তথ্যই দিয়েছে। 

নাম না প্রকাশ করার শর্তে কয়েকজন গণমাধ্যমটিকে জানিয়েছেন, ইরান এবং ইসলামপন্থীরা হামাস-ইসরায়েল সংঘাতকে কাজে লাগিয়ে বিদ্রোহ উসকে দিতে পারে সেই শঙ্কাই করছে সৌদি ও মিশরের মতো ইসরায়েল ঘেঁষা দেশগুলো। যদিও ইসরায়েলের সাথে সৌদির এখনো আনুষ্ঠানিক কোনো সম্পর্ক নেই। 

এক দশকেরও বেশি সময় আগের আরব বসন্তের স্মৃতিও এখনো তাড়িয়ে বেড়াচ্ছে আরব শাসকদের। এর পুনরাবৃত্তি এড়াতে মরিয়া সবাই। ইসরায়েল বিরোধী মনোভাব প্রকাশের কারণে যারা গ্রেফতার হয়েছেন, তাদের মধ্যে সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমানের একটি প্রকল্পে কাজ করা কোম্পানির একজন সর্বোচ্চ কর্মকর্তাও রয়েছেন বলে জানা গেছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, একজন ব্যক্তি সৌদি আরবে মার্কিন ফাস্টফুড বয়কট করার আহ্বান জানিয়ে গ্রেফতারের শিকার হয়েছেন। এছাড়া ইসরায়েলকে কখনও ক্ষমা করা উচিত নয় এমন মন্তব্য করায় একজন মিডিয়া ব্যক্তিত্বকেও আটক করে সৌদি কর্তৃপক্ষ। 

তবে এ বিষয়ে কোনো তথ্য দিতে রাজি হয়নি সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সরকারের মানবাধিকার কমিশন। তবে সৌদি সরকারের একটি সূত্র ব্লুমবার্গের কাছে গ্রেফতারের বিষয়টি স্বীকার করেছে। আর এ জন্য ৭ অক্টোবরের পরে সরকারের উচ্চ স্তরের সতর্কতাকে দায়ী করেছেন। গাজা-ইসরায়েল যুদ্ধ নিয়ে অনলাইনে বিবৃতি জাতীয় নিরাপত্তাকে প্রভাবিত করতে পারে এমন উদ্বেগেই আছে সৌদি সরকার। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর