৩ মে, ২০২৪ ২৩:১২

ইসরায়েল ও হামাসকে যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর আহ্বান জাতিসংঘের

অনলাইন ডেস্ক

 ইসরায়েল ও হামাসকে যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর আহ্বান জাতিসংঘের

ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গাজা উপত্যকায় যুদ্ধবিরতির আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

এমন সময় তিনি এই আহ্বান জানালেন যখন যুদ্ধবিরতির জন্য নতুন করে পরোক্ষ আলোচনা করতে হামাসের একটি প্রতিনিধি দল মিশরের রাজধানী কায়রো সফরে যাচ্ছে।

জাতিসংঘ মহাসচিব শুক্রবার এক্সে এক পোস্টে বলেন, ‘গাজার জনগণ, জিম্মি ও তাদের পরিবার, এই অঞ্চল ও বৃহত্তর বিশ্বের স্বার্থে আমি ইসরায়েল সরকার ও হামাস নেতৃত্বকে একটি চুক্তিতে পৌঁছানোর জন্য দৃঢ়ভাবে উৎসাহিত করছি।’ 

 মিশরের একটি নিরাপত্তা সূত্র ও কায়রো বিমানবন্দরের তিনটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস বৈঠকের জন্য কায়রো পৌঁছেছেন।

ইসরায়েল ও হামাসের মধ্যে গাজায় যুদ্ধবিরতি ও বন্দী মুক্তির জন্য একটি চুক্তিতে পৌঁছানোর মধ্যস্থতার প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছে মিশর, কাতার ও মার্কিন যুক্তরাষ্ট্র।

একদিন আগে হামাস প্রধান ইসমাইল হানিয়া বলেন, যুদ্ধবিরতির জন্য ইসরায়েলের সর্বশেষ প্রস্তাব নিয়ে তিনি মিশর ও কাতারের মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনা করেছেন।

বৃহস্পতিবার হামাস নিশ্চিত করেছে, গাজার বিরুদ্ধে যুদ্ধ অবসানের লক্ষ্যে আগামী দিনগুলোতে আলোচনা অনুষ্ঠিত হবে।

চলতি সপ্তাহে ফিলিস্তিনি গোষ্ঠীটি জানিয়েছে, তারা ইসরায়েলের সর্বশেষ প্রস্তাব পেয়েছে এবং জবাব দেওয়ার আগে তা খতিয়ে দেখবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন উভয়ই ইসরায়েলের প্রস্তাবকে ‘উদার প্রস্তাব’ উল্লেখ করে হামাসকে চুক্তিটি গ্রহণ করার আহ্বান জানিয়েছেন। ইসরায়েলের প্রস্তাবে রয়েছে-ফিলিস্তিনি বন্দীর বিনিময়ে কয়েক ডজন ইসরায়েলি বন্দীর বিনিময় এবং ৪০ দিনের জন্য লড়াই বন্ধ রাখা। সূত্র : আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর