৬ মে, ২০২৪ ১২:৫১

আফিম চাষ নিষিদ্ধের জেরে আফগানিস্তানে চাষিদের বিক্ষোভ, নিহত ২

অনলাইন ডেস্ক

আফিম চাষ নিষিদ্ধের জেরে আফগানিস্তানে চাষিদের বিক্ষোভ, নিহত ২

আফিম ক্ষেত ধ্বংস করছে আফগানিস্তানের একজন পুলিশ

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশে তালেবানের পপি ক্ষেত নির্মূলের প্রতিবাদে বিক্ষোভের পর সংঘর্ষে দু'জন নিহত হয়েছে। ঘটনা তদন্তে রবিবার একটি কমিটি গঠনের ঘোষণা দিয়েছে দেশটির অন্তর্বর্তীকালীন সরকার।

 ২০২২ সালে সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা ডিক্রি জারি করার পর তালেবান বাহিনী পপি চাষে নিষেধাজ্ঞা দেয়। এই নিষেধাজ্ঞা কার্যকর করার পর শুক্রবার ড্রাইম জেলায় তালেবানের বিরুদ্ধে বিরল বিক্ষোভ হয়েছে।

বাদাখশানের ২৮টি জেলার একটি ড্রাইম জেলা। সেখানে বিক্ষোভে একজনের মৃত্যু হয়েছে। স্থানীয়রা জানান, বিক্ষোভ পার্শ্ববর্তী আরগো জেলায় ছড়িয়ে পড়লে একদিন পর আরেকজন নিহত হন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা বিক্ষোভের ভিডিওতে দেখা গেছে, অংশগ্রহণকারীরা তালেবানের কর্মকাণ্ডের বিরুদ্ধে কথা বলছেন। তাদের অভিযোগ তালেবান সদস্যরা বাড়িতে ঢুকে নারীদের শ্লীলতাহানি করেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল মতিন কানি এই অভিযোগ অস্বীকার করেছেন। 

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ রবিবার এক বিবৃতিতে বলেছেন, নেতৃবৃন্দ জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চিফ অব স্টাফ ক্বারী ফাসিহউদ্দিন ফিতরাতের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করেছে। এই কমিটিকে পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রতিবেদন দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে।

তবে তিনি পরিস্থিতির জন্য বিক্ষোভকারীদের দায়ী করে পপি চাষের বিরুদ্ধে লড়াইরত নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালানোর অভিযোগ করেন।

মুজাহিদ পরে ডনকে বলেন, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। তিনি বলেন, প্রতিনিধি দলটি সেখানে (বাদাখশান) পৌঁছেছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর