৮ মে, ২০২৪ ১৬:২৭

১৪ মে বারাণসী কেন্দ্রে মনোনয়নপত্র জমা দেবেন মোদী

দীপক দেবনাথ, কলকাতা

১৪ মে বারাণসী কেন্দ্রে মনোনয়নপত্র জমা দেবেন মোদী

আগামী ১৪ মে উত্তরপ্রদেশের বারাণসী কেন্দ্রে মনোনয়নপত্র জমা দিতে দেবেন ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বারাণসী শহরের বিজেপি সভাপতি বিদ্যাসাগর রায় জানিয়েছেন আগামী ১৩ মে নিজের সংসদীয় কেন্দ্র বারাণসীতে আসছেন প্রধানমন্ত্রী। ওইদিন একটি রোড শোয়ে অংশ নেবেন তিনি। পরদিন ১৪ তারিখ নিজের মনোনয়নপত্র জমা দেবেন প্রধানমন্ত্রী। 

বারাণসী কেন্দ্রে প্রধানমন্ত্রীর প্রধান প্রতিপক্ষ কংগ্রেসের অজয় রাই, এই কেন্দ্রে বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) প্রার্থী আথার জামাল লাড়ি। স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবারের নির্বাচনে লড়ছেন বিশিষ্ট কমেডিয়ান শ্যাম রঙ্গিলা। 

আগামী ১ জুন সপ্তম ও শেষ দফায় ভোট দেওয়া হবে এই বারাণসী কেন্দ্রে। ভোট গণনা আগামী ৪ জুন। 

২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে জয়লাভ করে প্রথমবার প্রধানমন্ত্রী হয়েছিলেন মোদী। ওই নির্বাচনে 'আম আদমি পার্টি' (আপ) প্রার্থী অরবিন্দ কেজরিওয়ালকে ভোটে পরাজিত করেছিলেন মোদী। 

২০১৯ সালের নির্বাচনেও এই কেন্দ্র থেকেই দ্বিতীয়বারের জন্য সাংসদ নির্বাচিত হয়েছিলেন মোদী। সেবার ভোটে পরাজিত করেছিলেন সমাজবাদী পার্টির প্রার্থী শালিনী যাদবকে। মোদি পেয়েছিলেন ৬৩.৬২ শতাংশ ভোট, শালিনী যাদব পেয়েছিলেন ১৮.৪০ শতাংশ, তৃতীয় স্থান অধিকার করেছিলেন কংগ্রেস প্রার্থী অজয় রাই, তার প্রাপ্ত ভোট ছিল ১৪.৩৮ শতাংশ। 

২০১৪ সালের আগে এই আসনটি ছিল সিনিয়র বিজেপি নেতা মুরলী মনোহর যোশির। 

উল্লেখ্য, মোট সাত দফায় লোকসভার নির্বাচন নেয়া হবে। সেক্ষেত্রে প্রথম তিন দফার ভোটের পরই দেশটির ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ২৮৩ আসনে ভোট নেওয়া সম্পন্ন হলো। বাকি আছে আরো চার দফা। চতুর্থ দফার ভোট আগামী ১৩ মে, পঞ্চম দফা ২০ মে, ষষ্ঠ দফা ২৬ মে এবং সপ্তম ও শেষ দফার ভোট ১ জুন। গণনা আগামী ৪ জুন। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর