১১ মে, ২০২৪ ১৪:০৪

ইসরায়েলি বাহিনীকে রাফা থেকে সরার নির্দেশ দিতে আইসিজের প্রতি দক্ষিণ আফ্রিকার আহ্বান

অনলাইন ডেস্ক

ইসরায়েলি বাহিনীকে রাফা থেকে সরার নির্দেশ দিতে আইসিজের প্রতি দক্ষিণ আফ্রিকার আহ্বান

গাজার সর্ব দক্ষিণের শহর রাফায় হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এরই মধ্যে রাফা থেকে ইসরায়েলি বাহিনীকে সরানোর জন্য আন্তর্জাতিক বিচার আদালতকে (আইসিজে) নির্দেশ দেওয়ার আহ্বান জানিয়েছে দক্ষিণ আফ্রিকা।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ আফ্রিকা আইসিজেকে রাফায় ইসরায়েলি বাহিনীর আক্রমণ বন্ধ করতে এবং রাফা থেকে সরে যাওয়ার নির্দেশ দেওয়ার আবেদন জানিয়েছে।

ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করে আনা একটি মামলা আইসিজেতে চলমান রয়েছে। দক্ষিণ আফ্রিকা এ মামলাটি দায়ের করে। এখন দেশটি আদালতকে রাফায় ইসরায়েলের আক্রমণের বিষয়ে অতিরিক্ত জরুরি ব্যবস্থা নিতে বলেছে।

দক্ষিণ আফ্রিকা তার অনুরোধে বলেছে- ইসরায়েলের ‘রাফায় আক্রমণ গাজায় ফিলিস্তিনিদের একটি গোষ্ঠী হিসেবে বেঁচে থাকার জন্য, মানবিক সরবরাহ এবং মৌলিক পরিষেবাগুলোর জন্য চরম ঝুঁকির কারণ। এ কারণে অতিরিক্ত ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলে জানিয়েছে দেশটি।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো-বাইডেন মনে করেন, রাফায় বড় ধরনের অভিযান চালিয়েও ইসরায়েলের পক্ষে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসকে নির্মূল করা সম্ভব নয়। হোয়াইট হাউস এ মন্তব্য করেছে।

সাংবাদিকদের ব্রিফিংয়ে হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেন, “তার মতে রাফা গুঁড়িয়ে দেওয়া হলেও হামাসকে ধ্বংস করার ইসরায়েলের লক্ষ্য অর্জিত হবে না।”


কিরবি বলেন, হামাসের ওপর ইসরায়েল ব্যাপক চাপ সৃষ্টি করেছে। বেসামরিক নাগরিকদের ওপর প্রবল ঝুঁকি সৃষ্টি করে- এমন অভিযানের চেয়ে গ্রুপটির নেতৃত্বের ওপর এমন চাপ সৃষ্টিই অনেক ভালো উপায়।

তিনি বলেন, “আমরা ইসরায়েল থেকে সরে যাচ্ছি কিংবা আমরা হামাসকে পরাজিত করতে সহায়তা করতে আগ্রহী নই বলে যেসব কথা বলা হচ্ছে তা বাস্তবতাপূর্ণ নয়।”

কিরবি বলেন, রাফায় বড় ধরনের স্থল হামলার বিকল্প নিয়ে যুক্তরাষ্ট্র-ইসরায়েল আলোচনা চলছে।

তিনি বলেন, “ইসরায়েলকে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। আমরা আশা করছি, ইসরায়েল রাফায় অভিযান চালাবে না। সূত্র: আল-জাজিরা

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর