১২ মে, ২০২৪ ১১:৩৮

গাজার নিয়ন্ত্রণ নিয়ে ইসরায়েলের প্রস্তাব প্রত্যাখ্যান করল মিশর-কাতার

অনলাইন ডেস্ক

গাজার নিয়ন্ত্রণ নিয়ে ইসরায়েলের প্রস্তাব প্রত্যাখ্যান করল মিশর-কাতার

ফাইল ছবি

যুদ্ধ শেষে ফিলিস্তিনের গাজা উপত্যকায় বেসামরিক প্রশাসন নিয়ন্ত্রণ ইস্যুতে ইসরায়েলের দেওয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে মিশর ও কাতার।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, শনিবার সৌদি-অধিভুক্ত আল-আরাবিয়া নেটওয়ার্ক জানিয়েছে- মিশর, কাতার ও অন্যান্য আরব দেশগুলো যুদ্ধ শেষে গাজা উপত্যকায় বেসামরিক প্রশাসন নিয়ন্ত্রণের জন্য ইসরায়েলের দেওয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

এর আগে সংযুক্ত আরব আমিরাতও এই পরিকল্পনা প্রত্যাখ্যানের ঘোষণা দেয়। আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সমালোচনা করে বলেন, “গাজা উপত্যকার বেসামরিক প্রশাসন নিয়ন্ত্রণের জন্য আমাদের আমন্ত্রণ জানানোর কোনও আইনি অধিকার নেই নেতানিয়াহুর।”

এদিকে মিশর গাজা উপত্যকায় মানবিক অবস্থার অবনতির জন্য ইসরায়েলকে দায়ী করেছে।

এই সপ্তাহের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট জো-বাইডেন যুদ্ধ শেষ হবার পর গাজার শাসনব্যবস্থার কথা উল্লেখ করে বলেছিলেন, “আমরা আরব দেশগুলোর সাথে কাজ করছি যারা যুদ্ধ পরবর্তী গাজা উপত্যকার পুনর্বাসনের দায়িত্ব নিতে প্রস্তত।”

স্কাই নিউজ আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াশিংটন ফিলিস্তিনি কর্তৃপক্ষকে জানিয়েছে, রাফা ক্রসিং বন্ধ করা হবে এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষ দায়িত্ব না পাওয়া পর্যন্ত একটি বেসরকারি আমেরিকান কোম্পানি রাফা ক্রসিংয়ের ব্যবস্থাপনার দায়িত্ব নেবে।

এর জবাবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলেছে, “রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেওয়ার যেকোনও পরিকল্পনার বিষয়গুলো আমরা সেভাবেই মোকাবিলা করব যেভাবে দখলদারিত্ব মোকাবেলা করছি।”

ফিলিস্তিনি সূত্রগুলো আরও জানিয়েছে, তারা ‘কোনেও পক্ষের কাছ থেকে রাফাহ ক্রসিং-এর অভিভাবকত্ব গ্রহণ করবে না।” সূত্র: দ্য জেরুজালেম পোস্ট

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর