১২ মে, ২০২৪ ১৩:০৭

গাজায় যুদ্ধবিরতি আদেশ জারি করতে পারে আইসিজে, দাবি রিপোর্টে

অনলাইন ডেস্ক

গাজায় যুদ্ধবিরতি আদেশ জারি করতে পারে আইসিজে, দাবি রিপোর্টে

ইসরায়েলি হামলায় গাজায় ধ্বংসযজ্ঞের চিত্র (ফাইল ছবি)

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতি আদেশ জারি করতে পারেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।

ইসরায়েলি গণমাধ্যমের প্রতিবেদনে এমনটি দাবি করা হয়েছে জানিয়েছে ইরানি সংবাদমাধ্যম ইরনা।

বৈরুত-ভিত্তিক আল-মায়াদিন নিউজ নেটওয়ার্ক জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার অনুরোধে আইসিজে ওই নির্দেশ জারি করতে যাচ্ছে বলে ইসরায়েলি গণমাধ্যমগুলো ধারণা করছে।

ইসরায়েলি সেনারা যখন গাজা উপত্যকার সর্বদক্ষিণের শহর রাফায় আগ্রাসন জোরদার করেছে তখন দক্ষিণ আফ্রিকা ইসরায়েলের বিরুদ্ধে আরও কঠোর নির্দেশ জারির অনুরোধ জানিয়েছে।

আইসিজেকে দক্ষিণ আফ্রিকা বলেছে, রাফা শহরে প্রায় ১৫ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে। সেইসাথে ওই শহর দিয়ে মিশর হয়ে গাজা উপত্যকার জন্য ত্রাণের সবচেয়ে বড় চালান প্রবেশ করে। এ অবস্থায় রাফায় ইসরায়েলি আগ্রাসন গাজাবাসীর জন্য ভয়াবহ পরিণতি বয়ে আনবে।

ইসরায়েল গাজায় গণহত্যা চালাচ্ছে বলে গত ৮ জানুয়ারি আইসিজেতে অভিযোগ জানায় দক্ষিণ আফ্রিকা। ওই অভিযোগের শুনানি শেষে আন্তর্জাতিক আদালত ইসরায়েলকে গাজায় গণহত্যার মতো অপরাধ বন্ধ করতে এবং মানবিক ত্রাণের চালান অবাধে প্রবেশ করতে দেওয়ার নির্দেশ জারি করে। কিন্তু দক্ষিণ আফ্রিকা অভিযোগ করেছে, তেল আবিব আইসিজের জারি করা নির্দেশ পালন করছে না।

এদিকে ইসরায়েল ও হামাস কয়েকদফা আলোচনায় বসার পরও এখনও যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছাতে পারেনি।

গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েল গাজায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে। এতে রিপোর্ট লেখা পর্যন্ত ৩৫ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের ৭০ শতাংশই নারী ও শিশু। এছাড়া আরও প্রায় ৮০ হাজার ফিলিস্তিনি আহত হয়েছে। সূত্র: ইরনা

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর