১৩ মে, ২০২৪ ২২:১৩

যুক্তরাষ্ট্রে স্নাতক সমাপনী অনুষ্ঠানেও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে স্নাতক সমাপনী অনুষ্ঠানেও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা

ইসরায়েল বিরোধী বিক্ষোভে ভয়াবহ রকমের ধরপাকড়ের শিকার হয় যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করা শিক্ষার্থীরা। অনেককে বহিষ্কারও হতে হয়েছে।

তবে সব বাধার মুখে মাথা উঁচু করে আছে বিক্ষোভকারী শিক্ষার্থীরা। তারা ক্যাম্পাসে তাঁবু গেড়ে বিক্ষোভের পাশাপাশি স্নাতক সমাপনী অনুষ্ঠান বর্জন করছেন। 

গত কয়েক দিনে দেশটির অন্তত এক ডজন বিশ্ববিদ্যালয় ও কলেজের স্নাতক সমাপনী অনুষ্ঠানে বিক্ষোভ হয়েছে। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি নৃশংসতার প্রতিবাদে অনুষ্ঠানস্থল থেকে বেরিয়ে যান অনেক শিক্ষার্থী।

গতকাল রবিবারও ডিউক বিশ্ববিদ্যালয়ের স্নাতক সমাপনী অনুষ্ঠান থেকে বেরিয়ে গেছেন যুদ্ধবিরোধী কয়েক ডজন শিক্ষার্থী। অনুষ্ঠান শুরু হলে এসব শিক্ষার্থী ‘ফিলিস্তিনকে মুক্ত করো’, ‘গাজায় যুদ্ধ বন্ধ করো’ ইত্যাদি স্লোগান দিতে শুরু করেন।

শিক্ষার্থীদের কারও কারও হাতে দেখা যায় ফিলিস্তিনের পতাকা। একপর্যায়ে স্লোগান দিতে দিতেই অনুষ্ঠানস্থল থেকে বেরিয়ে যেতে দেখা যায় শিক্ষার্থীদের।

ক্যাম্পাসে তাঁবু গেড়ে বিক্ষোভ করছেন যুদ্ধবিরোধী শিক্ষার্থীরা। এ কারণে কলেজ থেকে ৩০ কিলোমিটার দূরে স্নাতক সমাপনী অনুষ্ঠানের আয়োজন করেছিল ক্যালিফোর্নিয়ার পোমোনা কলেজ কর্তৃপক্ষ। এরপরও বিক্ষোভকারীদের থামানো যায়নি। রবিবার স্নাতক সমাপনী অনুষ্ঠানে অংশ নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর