৩১ মে, ২০২৪ ১৭:০২

লোহিত সাগরে মার্কিন জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা হুতিদের

অনলাইন ডেস্ক

লোহিত সাগরে মার্কিন জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা হুতিদের

লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের মোতায়েন যুদ্ধজাহাজ

লোহিত সাগরে মার্কিন জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার দাবি করেছে ইয়েমেনের অস্ত্রধারী গোষ্ঠী হুতি আন্দোলন।

টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতে হুতি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়ি বলেন, লোহিত সাগরে মোতায়েন বিমানবাহী রণতরী আইজেনহাওয়ার লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। সারি জানিয়েছে, ইয়েমেনের তিনটি প্রদেশে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ হামলায় অন্তত ১৬ জন নিহত হওয়ার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে।

 এদিকে ইয়েমেনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে এবং অন্তত ৩৫ জন আহত হয়েছে বলে জানিয়েছে হুতি সমর্থিত আল-মাসিরাহ টেলিভিশন।

সানা, হোদেইদাহ ও তায়েজে হোদেইদাহ রেডিওর একটি ভবনসহ বিভিন্ন এলাকায় এসব হামলা চালানো হয়, এতে বেসামরিক লোকজন নিহত হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপক এবং কমান্ড অ্যান্ড কন্ট্রোল সাইটসহ হুতিদের সামরিক স্থাপনা লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে।

এর আগে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘ঝুঁকি হ্রাস করতে’ সতর্কতার সঙ্গে এসব হামলা চালানো হয়েছে।

লোহিত সাগর পণ্য ও জ্বালানি তেল পরিবহনের জন্য বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যপথ। হুতিরা বলছে, চলমান যুদ্ধে ফিলিস্তিনিদের সমর্থন জানাতে তারা লোহিত সাগরে ইসরায়েলের সঙ্গে যোগসূত্র থাকা জাহাজে হামলা চালাচ্ছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালায়। এর পর থেকে ইসরায়েল গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলের দাবি, হামাসের পেছনে ইন্ধন জুগিয়েছে ইরান। তবে ইরান এমন অভিযোগ অস্বীকার করেছে। সূত্র : আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর