২ জুন, ২০২৪ ১২:০৫

ভোট শেষ, আজই জেলে ফিরছেন কেজরিওয়াল

অনলাইন ডেস্ক

ভোট শেষ, আজই জেলে ফিরছেন কেজরিওয়াল

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

সাত দফায় অনুষ্ঠিত হল ভারতে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ। এখন ফলাফলের পালা। আগামী ৪ জুন ভোটগণনা ও ফলাফল প্রকাশ করা হবে। তবে তার আগেই জেলে ফিরছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

দিল্লির মদ নীতি সংক্রান্ত দুর্নীতির মামলায় অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ শেষ হওয়ায় আজই জেলে ফিরতে হচ্ছে তাকে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লির ‘আবগারি দুর্নীতিকাণ্ডে’ গ্রেফতার হওয়ার পর শীর্ষ আদালত থেকে অন্তর্বর্তীকালীন জামিনে মুক্ত হয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সেই জামিনের মেয়াদ শেষ হওয়ায় রবিবার তিহার জেলে ফিরবেন তিনি।

মূলত কেজরিওয়ালকে লোকসভা নির্বাচনের প্রচারের সুযোগ দিতেই সুপ্রিম কোর্ট অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছিল, কিন্তু আদালত তাকে ভোট শেষ হওয়ার একদিন পরে আত্মসমর্পণ করতে নির্দেশ দেয়।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, লোকসভা ভোটের কারণে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (এএপি) প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে ২১ দিনের জামিন মঞ্জুর করেছিল সুপ্রিম কোর্ট। আদালতের শর্ত অনুযায়ী, ১ জুন পর্যন্ত জেলের বাইরে থাকার সুযোগ ছিল কেজরির। ২ জুনই তিহারে আত্মসমর্পণ করতে হবে তাকে।

গত শুক্রবারই দিল্লির এই মুখ্যমন্ত্রী স্পষ্ট করে দিয়েছিলেন, সুপ্রিম কোর্টের নির্দেশ মতোই আত্মসমর্পণ করবেন তিনি। তার কথায়, ‘সুপ্রিম কোর্ট আমাকে নির্বাচনী প্রচারণার জন্য ২১ দিন সময় দিয়েছে। সেই মতো আজই আমি তিহার জেলে ফিরে যাব। আমি জানি না আমাকে কত দিন জেলে রাখা হবে। আমি গর্বিত, স্বৈরাচারের হাত থেকে দেশকে রক্ষা করার লড়াইয়ে নেমে আমি জেলে যাচ্ছি।

যদিও কেজরিওয়াল অন্তর্বর্তী জামিনের মেয়াদ বৃদ্ধির জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন। সেই আবেদন শুনতে রাজি নয় বলে স্পষ্ট জানিয়ে দেয় ভারতের শীর্ষ আদালত। আর তারপরই কেজরিওয়ালের আবারও জেলে যাওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়।

অবশ্য ৫৫ বছর বয়সী কেজরিওয়ালের জামিন আবেদনের শুনানি আগামী ৫ জুন অনুষ্ঠিত হবে এবং আগের নির্দেশনা অনুযায়ী তাকে তার আগেই জেলে ফিরে যেতে হবে।

এএপির শীর্ষ এই নেতা ঘোষণা করেছেন, তিনি আত্মসমর্পণের জন্য বিকাল ৩ টায় তার বাড়ি থেকে বের হবেন।

গত শুক্রবার তিনি বলেন, “আগামী পরশু আমি আত্মসমর্পণের জন্য বিকাল ৩ টার দিকে আমার বাড়ি থেকে বের হব। আমরা অত্যাচারের বিরুদ্ধে লড়াই করছি, এবং যদি আমাকে দেশের জন্য আমার জীবন বিসর্জন দিতে হয় তাহলেও দুঃখ করবেন না।” সূত্র: এনডিটিভি

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর