৩ জুন, ২০২৪ ২১:৩৩
লোকসভা নির্বাচন

মোদীর হ্যাট্রিক নাকি অন্য কেউ, জানা যাবে মঙ্গলবার

দীপক দেবনাথ, কলকাতা

মোদীর হ্যাট্রিক নাকি অন্য কেউ, জানা যাবে মঙ্গলবার

নির্বাচন শেষ। এখন গোটা ভারতের মানুষের নজর কেন্দ্রে এবার কে ক্ষমতায় আসতে চলেছে! টানা তৃতীয়বারের জন্য নরেন্দ্র মোদি কি ভারতের প্রধানমন্ত্রী হবেন নাকি অন্য কেউ? বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট' (এনডিএ) কি ভারতের কেন্দ্রে ক্ষমতায় আসছে নাকি শেষ লগ্নে বাজিমাত করবে বিরোধীদলের জোট 'ইন্ডিয়া'। 

রাত পোহালেই মঙ্গলবার এসব নানা জল্পনা ও প্রশ্নের উত্তর মিলবে। এদিন সকাল ৮টা থেকে কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে শুরু হবে ভারতের লোকসভা নির্বাচনের গণনা। 

ভোট গণনার জন্য নির্বাচন কমিশন রাউন্ডের ব্যবস্থা করেছে। প্রথমে পোস্টাল ব্যালটের গণনা করা হয়। এরপর ইভিএম খোলা হয়। একটি রাউন্ডে ১৪ টি টেবিলে ১৪ টি ইভিএম একসাথে খোলা হয়। এই সমস্ত মেশিনের গণনার শেষ হলে, পরের ধাপে ঠিক একইভাবে গণনা শুরু হয়। ভোট কেন্দ্রের সংখ্যা বেশি হলে তাদের সংখ্যা বাড়তে পারে। সকাল ৯'টার পর প্রথম রাউন্ডের গণনার ফলাফল সামনে আসতে পারে বলে মনে করা হচ্ছে। 

নিয়ম অনুযায়ী প্রত্যেকটি ভোট গণনা কেন্দ্রে গণনার দায়িত্বে থাকবেন একজন রিটার্নিং অফিসার (RO)। প্রতিটি নির্বাচনি এলাকার তদারকি করার জন্য রাজ্য সরকারের সঙ্গে পরামর্শ করে নির্বাচন কমিশন তাকে নিযুক্ত করে। ভোট গণনায় তাকে সহায়তা করার জন্য থাকবেন সহকারি রিটার্নিং অফিসার (ARO) সহ অন্য কর্মকর্তারা। 

দেশজুড়ে গণনা কেন্দ্রগুলিতে কেন্দ্রীয় বাহিনী, পুলিশি নজরদারির পাশাপাশি সিসি ক্যামেরা ড্রোন ব্যবহার করা হচ্ছে। 

গণনার আগে সোমবারই জরুরি বৈঠকে বসে নির্বাচন কমিশন। গণনার প্রস্তুতি, নিরাপত্তা সহ একাধিক বিষয়ে বৈঠক করা হয় এদিন। 

জানা গেছে দিল্লি থেকে গোটা গণনা প্রক্রিয়ার দিকে নজর রাখবেন দেশটির প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার ও বাকি দুই নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার এবং সুখবির সিং সান্ধু। ইতোমধ্যেই গণনা সম্পর্কিত যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করতে প্রতিটি রাজ্যের মুখ্য নির্বাচনি কর্মকর্তা (CEO) এবং রিটার্নিং অফিসারদের (RO) সঙ্গে বৈঠক করেছেন। নির্বাচন কমিশন জানিয়েছে গণনার ট্রেন্ড এবং ফলাফল নির্বাচন কমিশনের ওয়েবসাইটেই তুলে দেওয়া হবে, এই সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে ভোটার হেল্পলাইন অ্যাপের মাধ্যমে। 

গত ১ জুন সাত দফার ভোট শেষ হওয়ার পরপরই সন্ধ্যায় সর্বভারতীয় গণমাধ্যমগুলির পাশাপাশি একাধিক বেসরকারি সংস্থার করা 'এক্সিট পোল' (বুথ ফেরত জরিপ) সামনে আসে। তাতে দেখা গেছে ফের একবার দেশটির কেন্দ্রে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। এমনকি কেউ কেউ বলছে ২০১৯ সালের নির্বাচনের থেকেও ভালো ফল করতে চলেছে ৭৩ বছর বয়সী মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট। সেক্ষেত্রে দেশের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহেরুর পর পর তিনবার প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড স্পর্শ করবেন নরেন্দ্র মোদি। দক্ষিণ ভারতের পাশাপাশি মমতা ব্যানার্জির দল তৃণমূলের শক্ত ঘাঁটি পশ্চিমবঙ্গেও ভালো ফল করতে চলেছে বিজেপি। যদিও এটি কেবল একটা পূর্বাভাস! 

স্বাভাবিকভাবেই এই এক্সিট পোলের মতামতকে কোনভাবেই গুরুত্ব দিতে রাজি নয় বিরোধীদলগুলি। আম আদমির পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল এটিকে 'ভুয়া' বলে বর্ণনা করেছেন। তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জি পরিষ্কার জানিয়ে দিয়েছেন 'তিনি এই এক্সিট পোল বিশ্বাসই করেন না।' কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক (জনসংযোগ) জয়রাম রমেশ এক্সিট পোলের এই ভবিষ্যৎবাণীকে নস্যাৎ করে দিয়েছেন। তার বক্তব্য 'এক্সিট পোল পুরোপুরিভাবে মিথ্যা। উল্টে তার দাবি 'ইন্ডিয়া' জোট এই নির্বাচনে কমপক্ষে ২৯৫ টা আসনে জয় পাবে।' 

যদিও এক্সিট পোলকে সামনে রেখেই উৎসবে মেতে উঠেছে বিজেপির নেতা-কর্মী-সমর্থকরা। কেন্দ্রীয় জাহাজ ও বন্দর প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর বলেছেন 'এক্সিট পোলের উপর অবশ্যই এর উপর ভরসা করা যায়।' তার দাবি 'শেষ ১০ বছরে যা কাজ হয়েছে তা স্বাধীনতার পরবর্তী ৬০ বছরেও হয়নি।।' 

লোকসভার নির্বাচনের গণনার পাশাপাশি অন্ধপ্রদেশ এবং ওড়িশার বিধানসভা নির্বাচনেরও ফলাফল ঘোষণা হবে মঙ্গলবার। একই সঙ্গে গোটা দেশে একাধিক রাজ্যের বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচনেরও ফলাফল ঘোষণা হবে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর