৩ জুন, ২০২৪ ২২:৪৩

জেলে যাওয়ার আশঙ্কা নিয়ে যা বললেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

জেলে যাওয়ার আশঙ্কা নিয়ে যা বললেন ট্রাম্প

ফাইল ছবি

পর্ন তারকাকে ঘুষ দিয়ে মুখ বন্ধ করাসহ ব্যবসায়িক নথিপত্রে তথ্য গোপনের অভিযোগে করা ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম। আগামী ১১ জুলাই এ ব্যাপারে রায় দেওয়া হবে। রায়ে তার কারাদণ্ড হতে পারে।

সেই আশঙ্কা মাথায় রেখে গতকাল রবিবার মুখ খুলেছেন ট্রাম্প। তিনি বলেছেন, মামলার রায়ে তার জেল কিংবা গৃহবন্দিত্বের আদেশ এলে তিনি তা মেনে নেবেন। কিন্তু মার্কিনিদের পক্ষে তা মেনে নেওয়া কঠিন হবে। তারা সহ্যের শেষ সীমায় চলে যেতে পারে।

ফক্স নিউজে এক সাক্ষাৎকারে ট্রাম্প তার ঐতিহাসিক ঘুষ মামলার রায় নিয়ে এসব কথা বলেন এবং বিশেষ করে যুক্তরাষ্ট্রে নভেম্বরের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে তার জেল সমর্থকদের সহ্যের শেষ সীমায় (ব্রেকিং পয়েন্ট) নিয়ে যেতে পারে বলে ওই সতর্কবার্তা দেন।

গত বৃহস্পতিবার নিউ ইয়র্কের আদালতে দুই দিনের আলোচনার পর ১২ জুরি ট্রাম্পকে পর্নো তারকাকে দেওয়া ঘুষের মামলায় ৩৪টি অভিযোগেই দোষী সাব্যস্ত করেন।

এদিকে দোষী সাব্যস্ত হওয়ার এক দিন পরেই বিপুল অর্থমূল্যের সম্পদ হারিয়েছেন সাবেক মার্কিন এই  প্রেসিডেন্ট। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, শুক্রবার দিন শেষে ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপের শেয়ারের দাম কমে যায় ৫ দশমিক ৩ শতাংশ। এই কোম্পানিতে যেহেতু সাবেক প্রেসিডেন্টের সবচেয়ে বেশি শেয়ার রয়েছে, তাই তার ক্ষতিই হয়েছে সবচেয়ে বেশি।

শেয়ার বাজারের লেনদেন শেষে ঐ কোম্পানিতে ট্রাম্পের শেয়ারের মূল্য দাঁড়ায় ৫৫০ কোটি ডলার। ঠিক এক দিন আগে ঐ শেয়ারের দাম ছিল প্রায় ৬০০ কোটি ডলার। অর্থাত্ এক দিনেই মূল্যমান কমেছে প্রায় ৪০ কোটি ডলার। সূত্র : সিএনএন ও আল-জাজিরা।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর