৪ জুন, ২০২৪ ১০:৩৭

লোকসভা নির্বাচনে ভোটদানে বিশ্ব রেকর্ড গড়লো ভারত

অনলাইন ডেস্ক

লোকসভা নির্বাচনে ভোটদানে বিশ্ব রেকর্ড গড়লো ভারত

ভারতে দেড় মাসেরও বেশি সময় ধরে চলা নির্বাচনি কার্যক্রম শেষে এবার শুরু হয়েছে ১৮তম লোকসভার ভোট গণনা। স্থানীয় সময় মঙ্গলবার সকাল আটটায় এই ভোট গণনা শুরু হয়।

৫৪৩ আসনে সাত ধাপে লোকসভা ভোট অনুষ্ঠিত হয়েছে। গত ১৯ এপ্রিল শুরু হয়েছিল ভোট পর্ব। শেষ হয় ১ জুন। আজ একযোগে গোটা ভারতের ৫৪৩ আসনে ফল ঘোষণা করা হবে। 

এবারের লোকসভা নির্বাচনে ভোট দিয়েছেন ৬৪ কোটি ২ লাখ ভোটার যা বিশ্বরেকর্ড। এর মধ্যে ৩১ কোটি ২ লাখ মহিলা ভোটার ছিলেন। দেশ মহিলাদের জন্য গর্বিত বলে জানান ভারতের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) রাজীব কুমার। 

সোমবার এক সংবাদ সম্মেলনে সিইসি রাজীব কুমার বলেন, ভোট গণনায় কারচুপির কোনো সুযোগ নেই। ভোটগণনা খুবই বলিষ্ঠ একটি প্রক্রিয়া। দেশে মোট সাড়ে ১০ লাখ বুথ রয়েছে। ৩০-৩৫ লাখ পোলিং এজেন্ট থাকবেন বাইরে। এছাড়া নজরদারি দল থাকবেন, গণনা অফিসাররা থাকবেন। কোনো ভুল হতেই পারে না। সিসি ক্যামেরা থাকবে। মানুষের ভুল হতেই পারে। কিন্তু ভোটগণনায় কারচুপির কোনো সুযোগ নেই। বিভিন্ন দল ভোটগণনা নিয়ে যে দাবি করেছিলেন, সব মেনে নেওয়া হয়েছে।

নির্বাচনের সাফল্যের খতিয়ান জানিয়ে বেশ কয়েকটি পরিসংখ্যান তুলে ধরেছেন তিনি। তিনি জানান, সদ্যসমাপ্ত নির্বাচনে ভারতীয় ভোটদানের সংখ্যা জি-৭ সদস্য দেশগুলোর মোট ভোটারদের দেড়গুণ বেশি। ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের ভোটারদের থেকেও এই সংখ্যা আড়াই গুণ বেশি। 

সিইসি বলেন, নির্বাচনি আচরণবিধি ভঙ্গের যেসব অভিযোগ পেয়েছি তার ৯০ শতাংশের বেশি আমরা খতিয়ে দেখেছি। অনেক বড় নেতাদের নোটিশ দেওয়া হয়েছে। অ্যাম্বুলেন্সে ও গাড়িতে করে টাকা যাচ্ছে-এমন দৃশ্য এবার দেখা যায়নি। নেতাদের স্বজনদের ভোটের দায়িত্ব থেকে সরানো হয়েছে। মানুষ এগিয়ে এসে ভোট দিয়েছেন। ২৩টি দেশ থেকে ৭৫ জন এসে ভারতের অনেক বুথ ঘুরে দেখে দেখেছেন। 

অতীতে নির্বাচনের পরিবেশ নিয়ে তিনি বলেন, আমরা কী রকম সহিংসা দেখতাম আপনাদের মনে আছে। কিন্তু এ বছর সে রকম কোনো ঘটনা ঘটেনি। ঝাড়খণ্ড, মণিপুর, ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, কাশ্মীরসহ সারা দেশে সে রকম কোনো হিংসার ঘটনা ঘটেনি।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর