৪ জুন, ২০২৪ ১১:০৯

ভোট গণনায় পিছিয়ে মোদি, এগিয়ে রাহুল

অনলাইন ডেস্ক

ভোট গণনায় পিছিয়ে মোদি, এগিয়ে রাহুল

নরেন্দ্র মোদি ও রাহুল গান্ধী

ভারতে দেড় মাসেরও বেশি সময় ধরে চলা নির্বাচনি কার্যক্রম শেষে এবার শুরু হয়েছে ১৮তম লোকসভার ভোট গণনা। ভোট গণনার শুরুতে বারাণসীতে পিছিয়ে পড়েছেন বিজেপি প্রার্থী নরেন্দ্র মোদি। বারাণসী কেন্দ্রে কংগ্রেস প্রার্থী অজয় রাইয়ের থেকে ৬২২৩ ভোটে পিছিয়ে আছেন তিনি।  তবে রায়বেরেলি এবং ওয়ানাড় দু’টি আসনেই এগিয়ে রয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। 

এর আগে ২০১৪ এবং ২০১৯ নির্বাচনে বারাণসী লোকসভা আসন থেকে সংসদ সদস্য  নির্বাচিত হয়েছিলেন নরেন্দ্র মোদি। তার আগে ২০০৯ সালে বারাণসী আসন থেকে নির্বাচনে জিতেছিলেন বিজেপির মুরলি মনোহর যোশী। বারাণসী আসনটি বিজেপির খুব শক্তিশালী ঘাঁটি বলে মনে করা হয়। যেখান থেকে তাদের প্রার্থীদের জয় প্রায় নিশ্চিত। তবে গণনার শুরুতে এবার কংগ্রেস প্রার্থী অজয় রাইয়ের থেকে ৬২২৩ ভোটে পিছিয়ে পড়েছেন তিনি। 

অপরদিকে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবার ২টি লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রাথমিক ট্রেন্ডে ২টি আসনেই এগিয়ে রয়েছেন রাহুল গান্ধী। গত ২০ মে রায়বেরেলিতে পঞ্চম দফায় ভোট হয়েছিল। এখানে ৫৮.০৪ শতাংশ ভোট পড়েছিল। এই আসনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে কংগ্রেসের রাহুল গান্ধী ও বিজেপির দীনেশ প্রতাপ সিংয়ের মধ্যে। গত ২০ বছর ধরে এই আসনে জয়ী হন সোনিয়া গান্ধী। ২০০৪ সালে তিনি এই আসন থেকে প্রথমবার লোকসভায় পৌঁছেছিলেন। এর আগে তিনি আমেঠির সংসদ সদস্য ছিলেন। রায়বেরেলিতে ভোট গণনা শুরু হতেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী এগিয়ে যান। 

ওয়ানাড় আসনেও এগিয়ে রয়েছেন রাহুল গান্ধী। এখানে সিপিআইয়ের অ্যানি রাজা, কংগ্রেসের রাহুল গান্ধী এবং বিজেপির কে. সুরেন্দ্রনের মধ্যে প্রতিযোগিতা রয়েছে। 

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, রাহুল গান্ধী ওয়ানাড় আসন থেকে নির্বাচনে জিততে পারেন। সিপিআইয়ের অ্যানি রাজা এবং বিজেপির কে. সুরেন্দ্রন রাহুলের থেকে পিছিয়ে আছেন। 

২০১৯ লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী ওয়ানাড়ে সিপিআই প্রার্থী পিপি সুনিরকে পরাজিত করেন ৪.১ লাখ ভোটে।

৫৪৩ আসনে সাত ধাপে ভারতের ১৮তম লোকসভা ভোট অনুষ্ঠিত হয়েছে। গত ১৯ এপ্রিল শুরু হয়েছিল ভোট পর্ব। শেষ হয় ১ জুন। আজ একযোগে গোটা ভারতের ৫৪৩ আসনে ফল ঘোষণা করা হবে। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর