৫ জুন, ২০২৪ ০১:০৩

হেরে গেলেন বিজেপির স্মৃতি ইরানি

অনলাইন ডেস্ক

হেরে গেলেন বিজেপির স্মৃতি ইরানি

স্মৃতি ইরানি

ভারতের লোকসভা নির্বাচনে বিপুল ভোটে হেরে গেছেন উত্তর প্রদেশের আমেথিতে বিজেপি নেত্রী ও কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। 

এক সময় এই আমেথি কংগ্রেসের ঘাঁটি বলে পরিচিত ছিল। তবে ২০১৯ সালে পালাবদল ঘটে। রাহুল গান্ধীকে হারিয়ে ওই আসন থেকে জয় পেয়েছিলেন বিজেপির স্মৃতি ইরানি। তবে এবার তিনি হেরে গেলেন গান্ধী পরিবারের অনুগত কিশোরী লাল শর্মার কাছে। এর ফলে উত্তরপ্রদেশের আমেথি লোকসভা কেন্দ্রের হারানো আসন ফিরে পেল কংগ্রেস।

আমেথি কংগ্রেসের পারিবারিক আসন। সেখানে রাহুল গান্ধীর প্রার্থী না হওয়া নিয়ে ব্যাপক আলোচনা হয়। বিজেপি স্মৃতি ইরানিকে প্রার্থী করে, বিপরীতে কংগ্রেস প্রার্থী করে পুরোনো সৈনিক কিশোরী লাল শর্মাকে।

ভারতের নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, এবারের লোকসভা নির্বাচনে কিশোরী লাল পেয়েছেন ৫ লাখ ৩৯ হাজার ২২৮ ভোট। তার প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী স্মৃতি ইরানি পেয়েছেন ৩ লাখ ৭২ হাজার ৩২ ভোট। এ হিসাবে কিশোরী লাল ১ লাখ ৬৬ হাজার ২২ ভোট বেশি পেয়েছেন।

ফলাফল ঘোষণার পর নিজের পরাজয় মেনে নিয়েছেন স্মৃতি ইরানি। তিনি বলেছেন, ‘আমি জনগণের রায় মেনে নিচ্ছি। গত ৩০ বছরে জমে থাকা কাজ সরকার মাত্র পাঁচ বছরে শেষ করায় আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী (উত্তর প্রদেশ) যোগী আদিত্যনাথের প্রতি কৃতজ্ঞ। যারা জয় পেয়েছেন, তাদের অভিবাদন জানাই।’

এই জয় ‘গান্ধী পরিবার ও আমেথির জনগণের’ বলে মন্তব্য করেছেন কিশোরী লাল। আর কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী এক্সে (আগে যার নাম ছিল টুইটার) লিখেছেন, ‘কিশোরী ভাইয়া, শুরু থেকেই আমি নিশ্চিত ছিলাম আপনি জিতবেন। এ নিয়ে আমার কখনো সন্দেহ ছিল না। আপনি এবং আমেথিতে আমার প্রিয় ভাই-বোনদের প্রতি রইল হৃদয় নিংড়ানো অভিবাদন।’

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর