৫ জুন, ২০২৪ ১৭:১৪

মোদিকে অভিনন্দন জানালেন চীনপন্থী মুইজ্জু

অনলাইন ডেস্ক

মোদিকে অভিনন্দন জানালেন চীনপন্থী মুইজ্জু

মোহাম্মদ মুইজ্জু (বামে) ও নরেন্দ্র মোদি

ভারতের লোকসভা নির্বাচনে জয়ের জন্য নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন মালদ্বীপের চীনপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। 

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে মোদির পাশাপাশি তাঁর দল বিজেপি এবং দলটির নেতৃত্বাধীন এনডিএ জোটকেও শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

মুইজ্জু লিখেছেন, “ভারতে ২০২৪ সালের সাধারণ নির্বাচনে টানা তৃতীয় মেয়াদে সাফল্য পাওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি ও বিজেপি নেতৃত্বাধীন এনডিএকে অভিনন্দন।”

মুইজ্জু আরও লিখেছেন, “দুই দেশের সমৃদ্ধি ও স্থিতিশীলতা অর্জনের জন্য পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোকে এগিয়ে নিতে একসঙ্গে কাজ করার অপেক্ষায় আছি।”

এর আগে আরও কয়েকজন বিশ্বনেতাও মোদি, বিজেপি ও এনডিএকে অভিনন্দন জানিয়েছেন। এর মধ্যে আছেন নেপালের প্রধানমন্ত্রী প্রচন্ড, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জগনাউথ।

লোকসভার ৫৪৩ আসনের মধ্যে ২৪০টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। ৯৯টি আসনে জয় পেয়েছে প্রধান বিরোধী দল কংগ্রেস। অন্য দলগুলোর মধ্যে সমাজবাদী পার্টি (এসপি) ৩৭টি, তৃণমূল কংগ্রেস ২৯টি, ডিএমকে ২২টি, তেলেগু দেশম পার্টি (টিডিপি) ১৬টি, জনতা দল (জেডি-ইউ) ১২টি, শিবসেনা (উদ্ভব) ৯টি, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপিএসপি) ৮টি ও শিবসেনা (এসএইচএস) ৭টি আসনে জয় পেয়েছে।

তবে সর্বোচ্চসংখ্যক আসনে জয় পেলেও সরকার গঠনের জন্য একক  সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। সরকার গঠনের দরকার ২৭২ আসন। তাই বিজেপিকে সরকার গড়তে হলে নির্ভর করতে হবে প্রধানত দুই শরিক নীতীশ কুমারের জেডিইউ ও অন্ধ্র প্রদেশের চন্দ্রবাবু নাইডুর দল তেলেগু দেশম পার্টির (টিডিপি) ওপর।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর