৫ জুন, ২০২৪ ১৯:৪০

মহাকাশে দীর্ঘ সময় থাকার রেকর্ড গড়লেন রুশ নভোচারী

অনলাইন ডেস্ক

মহাকাশে দীর্ঘ সময় থাকার রেকর্ড গড়লেন রুশ নভোচারী

মহাকাশে দীর্ঘ সময় থাকার বিশ্ব রেকর্ড গড়েছেন রাশিয়ান নভোচারী ওলেগ কোননেনকো।সামগ্রিকভাবে ১ হাজার দিন পৃথিবীর কক্ষপথে থাকার রেকর্ড গড়লেন তিনি। 

মঙ্গলবার এই মাইলফলক অর্জন করেছেন ওলেগ কোননেনকো। 

বুধবার রুশ মহাকাশ গবেষণা সংস্থা রোসকসমস জানিয়েছে, মঙ্গলবার একটি মাইলফলক অর্জন করেছেন ওলেগ কোননেনকো। ২০০৮ সাল থেকে পঞ্চমবারের মতো মহাকাশ যাত্রায় আছেন তিনি। তার এই অভিযানের সময় শেষ হবে আগামী ২৩ সেপ্টেম্বর। 

সংস্থাটি আরও জানিয়েছে, মহাকাশে এক হাজার দিন থাকার বিরল রেকর্ড গড়ছেন কোনোনেনকো। আর সেপ্টেম্বরে এটি ১ হাজার ১১০ দিন ছাড়িয়ে যাবে।

আগের বিশ্বরেকর্ডটি ছিল গেনাডি পাদালকা নামের অপর এক রুশ নভোচারীর। ৪ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে গেনাডির রেকর্ডটি ভাঙেন কোনোনেনকো। গেনেডি সব মিলিয়ে মহাকাশে ৮৭৮ দিন ২৯ মিনিট ৪৮ সেকেন্ড অবস্থান করেছিলেন।

কোনোনেনকো রাশিয়ার রাষ্ট্রীয় মহাকাশ সংস্থা রোসকসমস কসমোনাট করপোরেশনে কমান্ডার। তিনি বলেন, মহাকাশে যখন তিনি থাকেন তখন নিজেকে একা লাগে না। কিন্তু যখন পৃথিবীতে ফেরেন তখন নিজ সন্তানদের জন্য খারাপ লাগে। কারণ তাকে ছাড়াই তারা বড় হচ্ছে।

কোননেনকো ৩৪ বছর বয়সে প্রথম আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) জন্য বাছাই করা নভোচারীদের একটি গ্রুপের অংশ হিসেবে প্রশিক্ষণ শুরু করেছিলেন।

২০০৮ সালের এপ্রিলে প্রথমবারের মতো আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে গিয়েছিলেন কোননেনকো।

সূত্র: এপি

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর