৭ জুন, ২০২৪ ১৭:১৫

ঈদুল আজহার চাঁদের ছবি প্রকাশ করল আমিরাত

অনলাইন ডেস্ক

ঈদুল আজহার চাঁদের ছবি প্রকাশ করল আমিরাত

আমিরাতের আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র (আইএসি)  জিলহজ মাসের চাঁদ ছবি প্রকাশ করেছে। প্রকাশিত ছবিতে অন্ধকার আকাশে চাঁদটি অপূর্বভাবে ফুটে উঠার দৃশ্য প্রতিফলিত হয়েছে। এই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে।

আমিরাতের আবুধাবির জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণাগার থেকে সকাল ৬টায় ছবিটি তোলা হয়েছে, যখন চাঁদটি সূর্য থেকে প্রায় ১১ ডিগ্রি দূরে ছিল। উল্লেখযোগ্য যে, চাঁদের স্থিতিশীলতা পৃষ্ঠতলে ১৫ দশমিক ৭ ঘণ্টার মধ্যে ছিল।

এই ছবি দেখে আজ শুক্রবার মধ্যপ্রাচ্যের অনেক দেশে ঈদুল আজহারের দিন নির্ধারিত হয়েছে। গতকাল সৌদি আরবে চাঁদ দেখা যায়, তাই এবার হজ হবে ১৫ জুন শনিবার। এই দিনে হাজিদের লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাই ধ্বনি মুখরিত হবে আরাফাতের ময়দানে। হজ শেষে পরের দিন ১৬ জুন রোববার সৌদিতে ঈদুল আজহা পালন করা হবে।

এবারের হজে রেকর্ড সংখ্যক মানুষ অপেক্ষাধীন হবে বলে আশা করা হচ্ছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় দ্বারা। তবে এবার কোনো প্রবাসী অনুমতি ছাড়া হজ করা যাবে না, এর জন্য কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। সৌদি ঘোষণা দিয়েছে, যদি কেউ অনুমতি ছাড়া হজ করেন তাহলে তাকে কারাদণ্ড প্রদান করা হবে, আবার নিজস্ব দেশে ফিরত পাঠানোর মতো শাস্তি দেওয়া হবে। সূত্র : গালফ নিউজ

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর