৭ জুন, ২০২৪ ১৮:১২

আসন ৯৯, তবুও লোকসভায় যেভাবে সেঞ্চুরি হাঁকালেন রাহুল

অনলাইন ডেস্ক

আসন ৯৯, তবুও লোকসভায় যেভাবে সেঞ্চুরি হাঁকালেন রাহুল

সংগৃহীত ছবি

কাগজে কলমে রাহুল গান্ধীর কংগ্রেসের লোকসভায় পাওয়া আসন সংখ্যা ৯৯ তে আটকে আছে। একের জন্য সেঞ্চুরি বঞ্চিত ভারত জোড়ো পদযাত্রার নায়ক। তবুও অন্য হিসেব বলছে, রাহুলের কংগ্রেস সেঞ্চুরি হাঁকিয়েছে এবারের লোকসভায়।

কারণ, মহারাষ্ট্রের সাংলি লোকসভা আসন ও বিহারের পূর্ণিয়া আসন থেকে নির্বাচিত স্বতন্ত্র দুই প্রার্থী কংগ্রেসের সঙ্গে থাকার কথা জানিয়ে দিয়েছেন। আসলে তারা কংগ্রেসেরই লোক।

জোট রাজনীতির বাধ্যবাধকতায় মহারাষ্ট্রের সাংলি ও বিহারের পূর্ণিয়া আসন শরিকদের ছেড়ে দিয়েছিল কংগ্রেস। এবার দুই আসনেই স্বতন্ত্র হিসেবে কংগ্রেসের দুই নেতা জয়ী হয়েছেন।

মহারাষ্ট্রের সাংলি থেকে জয়ী স্বতন্ত্র প্রার্থী বিশাল পাতিল জানিয়েছেন তিনি রাহুলের দলের সাথেই আছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়ানোর সময় বিশাল ছিলেন মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেসের সহসভাপতি। সেই পদ না ছেড়েই তিনি জোটের বিরুদ্ধে প্রার্থী হন। কংগ্রেসও তাঁকে দল থেকে বহিষ্কার করেনি।

এদিকে বিহারের পূর্ণিয়া থেকে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী রাজেশ রঞ্জন ওরফে পাপ্পু যাদব। কংগ্রেস ছেড়ে তিনি নিজেই দল গড়েছিলেন। যদিও তিনি ফের কংগ্রেসে যোগ দেন। জোট রাজনীতির বাধ্যবাধকতায় কংগ্রেসকে পাপ্পুর আসনটিও ছেড়ে দিতে হয় আরজডিকে। পাপ্পু দাঁড়িয়ে যান স্বতন্ত্র প্রার্থী হিসেবে। ত্রিমুখী লড়াইয়ে তিনি জেডি-ইউ ও আরজেডিকে হারিয়ে জিতে যান তিনি। তিনিও লোকসভায় কংগ্রেসের সঙ্গেই থাকছেন। সে হিসাবে কংগ্রেসের সমর্থন বেড়ে দাঁড়াচ্ছে ১০১।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর