৮ জুন, ২০২৪ ১০:৪৮

রবিবার ফের মধ্যপ্রাচ্যে যাচ্ছেন ব্লিংকেন

অনলাইন ডেস্ক

রবিবার ফের মধ্যপ্রাচ্যে যাচ্ছেন ব্লিংকেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

রবিবার আবারও মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস যোদ্ধাদের অস্ত্র বিরতি প্রস্তাবে রাজি করানোর প্রত্যাশায় এই সফর করছেন তিনি।

ওই অস্ত্রবিরতির লক্ষ্য হচ্ছে লড়াই থামানো, পণবন্দীদের মুক্তি নিশ্চিত করা এবং যুদ্ধবিধ্বস্ত গাজায় আরও মানবিক সহায়তা পাঠানো।

শুক্রবার পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনৈতিক হামাসের পক্ষ থেকে সরাসরি এই অস্ত্রবিরতি প্রস্তাব মেনে নেওয়ার গুরুত্বের ওপর জোর দেবেন। এক সপ্তাহ আগে, প্রেসিডেন্ট জো বাইডেন তার ভাষণে এই অস্ত্রবিরতির রূপরেখা তুলে ধরেন যা কিনা গত মাসে হামাসের মেনে নেওয়া প্রস্তাবের প্রায় কাছাকাছি। ব্লিংকেনের এই তিন দিনের সফরে তিনি মিশর, ইসরায়েল, জর্ডান ও কাতারে যাবেন।

ব্লিংকেনের সর্ব সাম্প্রতিক সফরটি ওই অঞ্চলে এমন এক সময় হয় যখন ইসরায়েল পুরোদমে গাজায় আক্রমণ চালাচ্ছিল। রাতের বেলায় এবং পরের দিন শুক্রবারেও ইসরায়েলের ট্যাংক ও যুদ্ধ জাহাজগুলো গাজার দক্ষিণ ও মধ্যাঞ্চলে আক্রমণ চালায়।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানায়, এতে কমপক্ষে ২৮ জন ফিলিস্তিনি নিহত হন।

ফিলিস্তিনের জরুরি পরিষেবা কর্মীরা বলেন, জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে ইসরায়েলি বিমান আক্রমণে তিনজন নিহত হন। ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তাদের লক্ষ্য ছিল স্কুলের ভেতরে লুকিয়ে থাকা কয়েকজন হামাস বন্দুকধারী।

ইসরায়েল বৃহস্পতিবারও একই ধরনের ব্যাখ্যা দেয় যখন জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনআরব্লিউএ পরিচালিত গাজার মধ্যাঞ্চলে নুসেইরাত শরণার্থী শিবিরে একটি স্কুলের ওপর তারা বিমান আক্রমণ চালায়। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই হামলায় ৪০ জন প্রাণ হারান।

ইউএনআরব্লিউএ’র কমিশনার-জেনারেল ফিলিপ লাজারিনি বলেন, হামাস ওই স্কুল থেকে তৎপরতা চালাচ্ছিল ইসরায়েলের এই দাবি তাকে বিস্মিত করেছে এবং এটি তিনি নিশ্চিত নন।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে জাতিসংঘের মানবাধিকার দফতর বলেছে- নুসেইরাত শিবিরের স্কুলটিতে বিমান হামলায় এটাই বোঝা যাচ্ছে যে আন্তর্জাতিক মানবিক আইন মান্য করতে ইসরায়েলের সামরিক বাহিনী ব্যর্থ হয়েছে। সূত্র: ভয়েস অব আমেরিকা

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর