৮ জুন, ২০২৪ ১৫:৪৯

পোয়াবারো নাইডুর! ৫ দিনে স্ত্রী-ছেলের আয় ৮৪৪ কোটি রুপি

অনলাইন ডেস্ক

পোয়াবারো নাইডুর! ৫ দিনে স্ত্রী-ছেলের আয় ৮৪৪ কোটি রুপি

ভারতের লোকসভা এবং অন্ধ্র প্রদেশের বিধানসভা নির্বাচনে তেলেগু দেশম পার্টি বড় সাফল্য পাওয়ায় পার্টির নেতা চন্দ্রবাবু নাইডুর প্রতিষ্ঠা করা কোম্পানির শেয়ারের দাম হু হু করে বেড়ে গেছে।

হেরিটেজ ফুডস নামে এই কোম্পানিটির শেয়ারমূল্য গত ৫ দিনে বেড়ে যাওয়ায় তার স্ত্রী এবং ছেলের সম্পত্তি বেড়েছে ৮৪৪ কোটি রুপি। 

কোম্পানিটির প্রমোটরের দায়িত্বে থাকা চন্দ্রবাবুর স্ত্রী নারা ভুবনেশ্বরীর সম্পদের পরিমাণ ৫৮৫ কোটি রুপি ও আর ছেলের সম্পত্তি ২৫৯ কোটি বেড়ে গেছে। 

হেরিটেজ ফুডস নামে এই কোম্পানিতে নাইডুর স্ত্রীর ২৪.৩৭ শতাংশ শেয়ার আছে। অর্থাৎ ওই প্রতিষ্ঠানে যে তার যথেষ্ট প্রতিপত্তি আছে, তা নিয়ে কোনো সন্দেহ নেই। প্রতিষ্ঠানের বড় সিদ্ধান্তের সঙ্গেও যে তিনি যুক্ত আছেন।

গত ৩১ মে হেরিটেজ ফুডস লিমিটেড প্রতিটি শেয়ারের দাম ছিল ৪০২.৯ রুপি। তারপর টানা পাঁচটি সেশনে ওই প্রতিষ্ঠানের শেয়ারের গ্রাফ ক্রমশ উঠেছে। ৪ জুনের ধসের পরেও সেই উত্থান অব্যাহত থেকেছে। 

শুক্রবার বাজার বন্ধের সময় বিএসইতে প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৬৬১.২৫ রুপি। শেষ পাঁচটি সেশনে ওই প্রতিষ্ঠানের প্রতিটি শেয়ারের দাম ২৫৮.৮৫ রুপি বৃদ্ধি পেয়েছে। 

চন্দ্রবাবু নাইডু হেরিটেজ ফুডস প্রতিষ্ঠা করেছিলেন ১৯৯২ সালে। কোম্পানির ওয়েবসাইটে এটির সম্পর্কে বলা হয়েছে, ভারতের দ্রুত বর্ধনশীল জন-তালিকাভুক্ত কোম্পানিগুলোর একটি। 

দুগ্ধজাত পণ্য এবং নবায়নযোগ্য জ্বালানি শক্তি-এই দুটি বিভাগে চন্দ্রবাবুর পারিবারিক ব্যবসা বিস্তৃত। বর্তমানে তাদের হেরিটেজ মিল্ক এবং দুগ্ধজাত অন্যান্য পণ্য অন্ধ্র প্রদেশ ছাড়াও তেলেঙ্গানা, কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু, মহারাষ্ট্র, ওডিশা, দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তরখান্দ ও উত্তর প্রদেশের বাজারগুলোতে পাওয়া যায়।

বম্বে স্টক এক্সচেঞ্জের তথ্য অনুযায়ী, নারা ভুবনেশ্বরী হেরিটেজ ফুডস কোম্পানির সবচেয়ে বেশি শেয়ারের মালিক। বর্তমানে তার মালিকানায় এই কোম্পানির ২ কোটি ২৬ লাখ ১১ হাজার ৫২৫টি শেয়ার রয়েছে। 

এদিকে, ওই কোম্পানির ১ কোটি ৩৭ হাজার ৪৫৩টি শেয়ারের মালিক হলেন চন্দ্রবাবু নাইডু এবং নারা ভুবনেশ্বরীর ছেলে নারা লোকেশ। শেয়ারের মূল্য বাড়ার ফলে তার সম্পদের পরিমাণ বেড়েছে অন্তত ২৩৭ কোটি ৮ লাখ রুপি। 

ভারতীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, হেরিটেজ কোম্পানির শেয়ারের মূল্য এমন অস্বাভাবিকভাবে বাড়তে শুরু করেছিল ভারতের নির্বাচনি ফলাফল প্রকাশ্যে আসার পর থেকেই। লোকসভা নির্বাচনে অন্ধ্র প্রদেশের ১৭টি আসনে নির্বাচন করে ১৬টি আসনেই বিজয়ী হয়েছে চন্দ্রবাবুর দল তেলেগু দেশম পার্টি। শুধু তা-ই নয়, এই বিজয়ের মধ্য দিয়ে বিজেপির আসন্ন জোট সরকারের গুরুত্বপূর্ণ অংশীদার হতে যাচ্ছে দলটি।

সূত্র : হিন্দুস্তান টাইমস।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর