৮ জুন, ২০২৪ ২০:২০

লোকসভায় ৫৪৩ সদস্যের ২৮০ নতুন মুখ

দীপক দেবনাথ, কলকাতা

লোকসভায় ৫৪৩ সদস্যের ২৮০ নতুন মুখ

ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভায় সদস্য সংখ্যা ৫৪৩। সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে জয়ী সদস্যদের অর্ধেকের বেশি প্রথমবার নির্বাচিত হয়েছেন। টিভি সিরিয়াল রামায়ণ খ্যাত অভিনেতা অরুণ গোভিল থেকে শুরু করে সাবেক ভারতীয় ক্রিকেটার ইউসুফ পাঠান, বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত, দিদি নাম্বার ওয়ান অভিনেত্রী রচনা ব্যানার্জির মতো তালিকায় রয়েছেন ২৮০ জন সংসদ সদস্য। 

সাবেক মুখ্যমন্ত্রী, হাইকোর্টের সাবেক বিচারপতি, উদ্যোগপতি থেকে রাজ্যসভার সদস্য- মোট জয়ী সংসদ সদস্যের ৫২ শতাংশই প্রথমবারের জন্য নির্বাচনী ময়দানে পা রেখেই সদস্য হয়েছেন। আর তাদের দাপটে অনেক হেভিওয়েট মুখ, কেন্দ্রীয় মন্ত্রীদের পরাজয় স্বীকার করতে হয়েছে। 

ভারতে সবচেয়ে বেশি ৮০ টি লোকসভার আসন রয়েছে উত্তরপ্রদেশে। এর মধ্যে ৪৫ জনই প্রথমবারের জন্য সংসদ সদস্য হয়েছেন। মিরাট থেকে নির্বাচিত হয়েছেন অভিনেতা অরুণ গোভিল, আমেঠি কেন্দ্র থেকে কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপির হেভিওয়েট প্রার্থী স্মৃতি ইরানিকে হারিয়ে সংসদে যাচ্ছেন কংগ্রেসের কিশোরী লাল শর্মা, নাগিনা কেন্দ্র থেকে জয়ী হয়েছেন আজাদ সমাজ পার্টির নেতা সামাজিক কর্মী চন্দ্রশেখর আজাদ। 

মহারাষ্ট্রের ৪৮ লোকসভা আসনের মধ্যে ৩৬ জনই নতুন মুখ। যার মধ্যে রয়েছেন স্কুল শিক্ষক ভাস্কর ভাগরে, রাজ্যটির দিনদোরি কেন্দ্র থেকে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (শারদ পাওয়ার গোষ্ঠী) এর হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ভাস্কর। কেন্দ্রীয় মন্ত্রী বিজেপির ভারতী পাওয়ারকে পরাজিত করে প্রথমবার নির্বাচিত হয়েছেন ভাস্কর। মুম্বাই-নর্থ কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়ী হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গয়াল। অমরাবতী কেন্দ্রে বিজেপির প্রার্থী অভিনেত্রী নবনীত রানাকে পরাজিতা করে প্রথমবার সদস্য হওয়ার স্বাদ পেয়েছেন কংগ্রেসের বলবন্ত ওয়াংখেড়ে। এছাড়াও রয়েছেন আকুলা কেন্দ্রে সাবেক কেন্দ্রীয় মন্ত্রীর সঞ্জয় ঢোর্তের পুত্র বিজেপি প্রার্থী অনুপ ঢোর্তে, সাংলি কেন্দ্রে স্বতন্ত্র দলের বিশাল পাতিল। 

সাবেক মুখ্যমন্ত্রীদের মধ্যে যারা লোকসভার সদস্য নির্বাচিত হয়েছেন তাদের মধ্যে অন্যতম বিজেপির নারায়ন রাণে (রত্নগিরি-সিন্ধুদুর্গ), মনোহর লাল খাট্টার (কারনাল), বিপ্লব কুমার দেব (ত্রিপুরা পশ্চিম), হ্যাম দলের জিতেন রাম মাঝি (গয়া), জগদীশ সেট্টার (বেলগাও), ত্রিবেন্দ্র সিং রাওয়াত (হরিদ্বার), বাসবরাজ বোম্মাই (হাভেরি), চিরঞ্জিৎ সিং চান্নি (জলন্ধর) প্রমুখ। 

সেলিব্রেটি জগতের মধ্যে প্রথমবার সংসদে প্রবেশ করতে চলেছেন কঙ্গনা রানাওয়াত (মান্ডি), সুরেশ গোপি (ত্রিশূর), জুন মালিয়া (মেদিনীপুর), সায়নী ঘোষ (যাদবপুর), রচনা ব্যানার্জি (হুগলি)। 

সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য থেকে নিম্নপক্ষ লোকসভায় প্রবেশ করতে চলেছেন শিবসেনা (উদ্ধব ঠাকরে গোষ্ঠী) অনিল দেশাই, রাষ্ট্রীয় জনতা দলের নিশা ভারতী, বিজেপির ভূপেন্দ্র যাদব, ধর্মেন্দ্র প্রধান, মানসুখ মান্দব্য, পরশোত্তম রূপালা প্রমুখ। 

এবারের নির্বাচনে রাজ পরিবারের বেশ কয়েকজন সদস্য রয়েছেন যারা প্রথমবারের জন্য নির্বাচিত হয়ে সংসদে পা রাখতে চলেছেন। এরা হলেন ছত্রপতি শাহু (কোলাপুর), যদুবীর কৃষ্ণদত্ত চামারাজা ওয়াদিয়ার (মাইসোর), কীর্তি দেবী দেববর্মন (ত্রিপুরা-পূর্ব)। 

কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি তমলুক কেন্দ্র থেকে জয়ী অভিজিৎ গাঙ্গুলীও এবার প্রথমবারের জন্য নির্বাচিত হলেন। 

প্রথমবারের জন্য নির্বাচনে দাঁড়িয়ে নির্বাচিত হয়েছেন উদ্যোগপতি উদয় শ্রীনিবাস টাঙ্গেলা, যিনি 'টি টাইম উদয়' নামেও পরিচিত। অন্ধ্রপ্রদেশের কাকিনাড়া থেকে বিজয়ী হয়েছেন জনসেনা পার্টির নেতা শ্রীনিবাস। আবার বহরমপুর কেন্দ্র থেকে জয় পেয়েছেন তৃণমূল কংগ্রেসের সংসদ সদস্য ইউসুফ পাঠান। 

সবচেয়ে কম বয়সী সস্যদের মধ্যে রয়েছেন ২৫ বছর বয়সী সম্ভাবী চৌধুরী, বিহারের সমস্তিপুর লোকসভা কেন্দ্র থেকে ১.৮৭ লাখের বেশি ভোটে জয়ী হয়েছেন লোক জনশক্তি পার্টির প্রার্থী। অন্যদের মধ্যে আছেন কংগ্রেস প্রার্থী ২৬ বছর বয়সী সাগর খান্দ্রে (বিদার), ২৭ বছর বয়সী কংগ্রেসের প্রিয়াঙ্কা জারখিহোলি (চিক্কোডি)।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর