৯ জুন, ২০২৪ ২০:২৭

মোদি মন্ত্রিসভায় রাজনাথ-শাহ-শিবরাজ-নাড্ডা

অনলাইন ডেস্ক

মোদি মন্ত্রিসভায় রাজনাথ-শাহ-শিবরাজ-নাড্ডা

ভারতের প্রধানমন্ত্রীর শপথ গ্রহণের পর এদিন রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণ করেছেন মোদি ক্যাবিনেটের মন্ত্রীরা। মন্ত্রীদের শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। 

রবিবার ভারতের রাষ্ট্রপতি ভবনে শপথ বাক্য পাঠ করানো হয়।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, রবিবার সন্ধ্যায় নরেন্দ্র মোদি ছাড়াও শপথ নিয়েছেন ৭২ জন মন্ত্রী। তাদের মধ্যে কেন্দ্রীয় মন্ত্রী ৩০ জন, স্বতন্ত্র দায়িত্বপ্রাপ্ত পাঁচজন এবং ৩৬ জন প্রতিমন্ত্রী রয়েছেন। কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন তা পরে ঘোষণা করা হবে।

যে ৩০ জন মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তারা হলেন- রাজনাথ সিং, অমিত শাহ, নীতিন গড়করি, জেপি নাড্ডা, শিবরাজ সিং চৌহান, নির্মলা সীতারমণ, এস জয়শঙ্কর, মনোহর লাল খট্টর, এইচডি কুমারস্বামী, পীযূষ গয়াল, ধর্মেন্দ্র প্রধান, জিতন রাম মাঞ্জি, রাজীব রঞ্জন সিং ওরফে লালন সিং, সর্বানন্দ সোনোয়াল, ডা. বীরেন্দ্র কুমার, কিঞ্জরাপু রাম মোহন নাইডু, প্রহ্লাদ জোশী, জুয়াল ওরাম, গিরিরাজ সিং, অশ্বিনী বৈষ্ণব, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, ভূপেন্দর যাদব ও গজেন্দ্র সিং শেখাওয়াত।

নতুন এ মন্ত্রিসভা কেমন হবে সেটি নির্ধারণের বিজেপি ও এনডিএ জোটের জাঁদরেল নেতারা দীর্ঘ সময় বৈঠক করেছেন। টানা ১১ ঘণ্টা ধরে বৈঠক করেছে বিজেপি ও এনডিএ। এটি অনুষ্ঠিত হয় শনিবার নয়া দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে। এ সময় উপস্থিত ছিলেন বিজেপির অন্যতম শীর্ষ নেতা ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দলের সভাপতি জেপি নাড্ডা ও জাতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) বিএল সন্তোষ।

বিজেপির শীর্ষ পদের বরাত দিয়ে এনডিটিভি বলেছে, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয় বিজেপি নিজেদের হাত থেকে যেতে দেবে না, এ বিষয়টি নির্বাচনের পর থেকেই আলোচনা হয়ে আসছিল। আর ভারতের সড়ক যোগাযোগে ব্যাপক উন্নতি করায় নীতিন গড়করিই এ মন্ত্রণালয় পাচ্ছেন, সেটা প্রায় নিশ্চিত।

সূত্র: এনডিটিভি, আজকাল

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর