১০ জুন, ২০২৪ ০৮:১৪

ইসরায়েলি মন্ত্রীসভা থেকে বেনি গ্যান্টজের পদত্যাগ, কতটা বিপদে নেতানিয়াহু?

অনলাইন ডেস্ক

ইসরায়েলি মন্ত্রীসভা থেকে বেনি গ্যান্টজের পদত্যাগ, কতটা বিপদে নেতানিয়াহু?

বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রীসভার অন্যতম সদস্য মধ্যপন্থি রাজনিতিক নেতা বেনি গ্যান্টজ পদত্যাগ করেছেন। গ্যান্টজ অভিযোগ করেছেন, নেতানিয়াহু গাজায় ইসরায়েলের ‘সম্পূর্ণ বিজয়কে অসম্ভব’ করে তুলেছে।

তার পদত্যাগকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। 

রবিবার এক সংবাদ সম্মেলনে বেনি গ্যান্টজ বলেন, নেতানিয়াহু আমাদের প্রকৃত বিজয়ের দিকে অগ্রসর হতে বাধা দিচ্ছেন। এই কারণেই আমরা আজ (গতকাল) জরুরি সরকার ছেড়ে যাচ্ছি। এ সময় আগাম নির্বাচনের আহ্বান জানিয়ে তিনি বলেন, এমন একটি নির্বাচন হওয়া উচিত যা এমন একটি সরকার গঠন করবে যে সরকার জনগণের আস্থা অর্জন এবং চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হবে। আমি নেতানিয়াহুকে আহ্বান জানাই যে সবার মতামতের ভিত্তিতে নির্বাচনের তারিখ নির্ধারণ করুন।

এর আগে  শনিবার রাতে তার একটি সংবাদ সম্মেলন করার কথা ছিল। কিন্তু সেদিন গাজায় নাটকীয় অভিযানে ইসরায়েলি বাহিনী ৪ জন জিম্মিকে মুক্ত করার পর সেই সম্মেলন বাতিল করা হয়। গাজায় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছে, ইসরায়েলি হামলায় অন্তত ২৭৪ ফিলিস্তিনি নিহত হয়।

হামাসের আক্রমণের কয়েক দিন পরেই ইসরায়েলি সামরিক বাহিনীর এই প্রাক্তন প্রধান নেতানিয়াহুর সরকারে যোগ দেন। সরকারে তার উপস্থিতি আন্তর্জাতিক অঙ্গনেও ইসরায়েলের গ্রহণযোগ্যতা জোরদার করে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সাথে গ্যান্টজের ভাল সম্পর্ক আছে।

এর আগে গ্যান্টজ বলেছিলেন, নেতানিয়াহু যদি ৮ জুনের মধ্যে গাজার জন্য যুদ্ধ-পরবর্তী পরিকল্পনা তৈরি না করেন, তাহলে তিনি সরকার থেকে বিদায় নেবেন।ৎ

বিবিসির খবরে বলা হয়েছে, গ্যান্টজের এই পদক্ষেপ এই মুহূর্তে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি বড় কোন হুমকি না। কারণ সংসদে তার জোট সরকারের এখনও সংখ্যাগরিষ্ঠ সমর্থন আছে। তবে তিনি এখন জোটের উগ্র ডানপন্থি মিত্রদের উপর বেশি নির্ভরশীল হয়ে যাবেন। সূত্র : বিবিসি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর