১০ জুন, ২০২৪ ১২:০০

উত্তর কোরিয়ার আবর্জনা ভর্তি বেলুনের প্রতিশোধ নিতে যা করছে দক্ষিণ কোরিয়া

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার আবর্জনা ভর্তি বেলুনের প্রতিশোধ নিতে যা করছে দক্ষিণ কোরিয়া

লাউড স্পিকার সেট করছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী

উত্তর কোরিয়া মে থেকে দক্ষিণ কোরিয়ার সীমান্তে একের পর আবর্জনা ভর্তি বেলুন পাঠাচ্ছে। এবার দক্ষিণ কোরিয়া জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। খবর অনুসারে, সিউল উত্তর কোরিয়ার জনগণ লক্ষ্য করে লাউড স্পিকারে কে-পপ মিউজিক চালানোর ঘোষণা দিয়েছে।

খবরে এই ঘটনাকে উত্তেজনা বৃদ্ধির সংকেত হিসেবে চিহ্নিত করা হয়েছে। খবর অনুসারে, প্রায় ৬ বছর পর দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়া নাগরিকদের লক্ষ্য করে লাউড স্পিকারে মিউজিক ছাড়ার ঘোষণা দিয়েছে।  ২০১৮ সালের এক চুক্তির পর এই ধরনের লাউড স্পিকার সম্প্রচার বন্ধ করে দক্ষিণ কোরিয়া।

মনস্তাত্ত্বিক যুদ্ধের অংশ হিসেবে দুই দেশের বেসামরিক সীমান্তে দক্ষিণ কোরিয়া শক্তিশালী ২৪ পাউয়ারের স্পিকার ছাড়ে। এটার শব্দ উত্তর কোরিয়ার ২০ কিলোমিটার পর্যন্ত যায়। দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউন হাই লাইডস্পিকার সম্প্রচারকে মনস্তাত্ত্বিক যুদ্ধের সবচেয়ে কার্যকর রূপ বলে উল্লেখ করেছিলেন। 

এই লাউড স্পিকারে মূলত দক্ষিণ কোরিয়ার উন্নয়নের বিভিন্ন সূচক উল্লেখ করে উত্তর কোরিয়ার নাগরিকদের দেশত্যাগের আহ্বান জানানো হয়। সঙ্গে থাকে কে পপ মিউজিক যা উত্তর কোরিয়ায় শোনা নিষিদ্ধ। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী লাউডস্পিকার সম্প্রচারকে ‘মুক্তির বার্তা’ হিসেবে অভিহিত করেছে। সূত্র : এনডিটিভি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর