১০ জুন, ২০২৪ ১৫:৩৩

ভারতের নারী ভোটারের সংখ্যা বাড়লেও সংসদ সদস্যের সংখ্যা কমছে

দীপক দেবনাথ, কলকাতা

ভারতের নারী ভোটারের সংখ্যা বাড়লেও সংসদ সদস্যের সংখ্যা কমছে

সম্প্রতি শেষ হয়েছে ভারতের লোকসভা নির্বাচন। রবিবার তৃতীয় বারের জন্য ভারতের কেন্দ্র সরকার গঠন করেছে বিজেপি নেতৃত্বাধীন 'জাতীয় গণতান্ত্রিক মোর্চা' (এনডিএ) জোট। দেশটির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। 

সদ্য সমাপ্ত এই নির্বাচনে নারী ভোটারের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বাড়লেও সংসদে তাদের প্রতিনিধিত্ব কমেছে। ভারতের ১৮তম লোকসভায় মোট সাংসদ সংখ্যা ৫৪৩ জন। এরমধ্যে মাত্র ১৩.৬% অর্থাৎ ৭৪ জন সাংসদ নারী। 

২০২৩ সালের নারী সংরক্ষণ আইনে ভারতের সংসদে ৩৩ শতাংশ নারী এমপিদের প্রতিনিধিত্বের কথা হয়েছে। সেই আইন অনুযায়ী নারী সংসদ সদস্যের সংখ্যা হওয়া উচিত ১৮১ জন। কিন্তু এবারের নির্বাচনে জয়ী নারী এমপির সংখ্যা তার অর্ধেকেরও কম। 
 
১৯৫৭ সালে সংসদে নারী এমপির শতকরা হার ছিল মাত্র ৫.৪ শতাংশ। ১৯৬২ সালে সংসদে নারী প্রতিনিধির শতকরা হার বেড়ে হয় ৬.৭%। ১৯৬৭ সালে ফের কমে তা দাঁড়ায় ৫.৯ শতাংশ। ১৯৭৭ সালে আরো কিছুটা কমে দাঁড়ায় ৩.৪ শতাংশ। তবে এরপর থেকে সংসদে নারী এমপির শতকরা হার কিছুটা বাড়তে থাকে। ১৯৮৪ সালে ৮.১ শতাংশ, ১৯৯৯ সালে ৮.৮ শতাংশ, ২০০৯ সালে ১০.৯ শতাংশ, ২০১৯ সালে লোকসভায় মহিলা নারী সংসদের শতকরা হার ছিল ১৪.৪ শতাংশ। কিন্তু সদ্য শেষ হওয়া ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ফের তা কমে দাঁড়ায় ১৩.৬ শতাংশে। 

ভারতের সংসদে নারীদের সাফল্য: ১৯৫৭ সালে ৪৫ জন নারী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন, জয়ী হন ২২ জন, সাফল্যের শতকরা হার ৪৮.৯ শতাংশ। ১৯৭৭ সালে নারী প্রার্থী ছিলেন ৭০, এর মধ্যে জয় পেয়েছিলেন ১৯ জন। ১৯৯৬ সালে নারী প্রার্থীর সংখ্যা ছিল ৫৯৯, জয়ী হয়েছিলেন ৪০ জন। আর এবারের নির্বাচনে ৭৯৭ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, জয়ী হয়েছেন ৭৪ জন, সাফল্যের হার ৯.৩ শতাংশ। 

এবারে নির্বাচনের যে ৭৪ জন নারী সাংসদ নির্বাচিত হয়েছেন, তার মধ্যে আবার ৪৩ জন এই প্রথমবার সংসদে প্রবেশ করতে চলেছেন। যার মধ্যে উল্লেখযোগ্য বিজেপির কঙ্গনা রানাওয়াত, রাষ্ট্রীয় জনতা দলের মিশা ভারতী, কংগ্রেসের সঞ্জনা জাটভ ও প্রিয়াঙ্কা জারকিহোলি, লোক জনশক্তি পার্টির সম্ভাবী চৌধুরী, সমাজবাদী পার্টির ইরকা চৌধুরী প্রমুখ। 

ভারতের রাজনৈতিক দলগুলোর মধ্যে বিজেপির নারী সংসদ সদস্যের সংখ্যা সবচেয়ে বেশি। ৭৪ জন নারী এমপির মধ্যে বিজেপির নারী সংসদ সদস্য ৩১ জন, কংগ্রেসের ১৩ জন, তৃণমূল কংগ্রেসের ১১ জন, সমাজবাদী পার্টির ৫ জন, দ্রাবিড়া মুনেত্রা কাঝাগাম (ডিএমকে) এর ৩ জন, জনতা দল ইউনাইটেড এবং লোক জনশক্তি পার্টি (রামবিলাস গোষ্ঠী) এর ২ জন করে সংসদ সদস্য রয়েছেন। এছাড়াও রয়েছেন আরো একাধিক দলের ৭ জন নারী সংসদ সদস্য। 

পুরুষ ও নারী ভোটারদের মধ্যে ব্যবধান কমছে: ১৯৬২ সালের লোকসভা নির্বাচনে যেখানে পুরুষ ভোটারদের অংশগ্রহণ ৬৩.৩ শতাংশ, নারী ভোটারদের অংশগ্রহণ খুবই কম ছিল, মাত্র ৪৬.৬ শতাংশ। পরবর্তী সময়ে গত কয়েক বছরে এই ব্যবধানের তারতম্য ঘটলেও নারী ভোটদাতাদের উপস্থিতির শতকরা হার অনেকটাই বেড়েছে। ২০১৯ সালের নির্বাচনে পুরুষ ভোটারদের অংশগ্রহণ ছিল ৬৭.০১ শতাংশ, নারী ভোটারদের অংশগ্রহণ ছিল একটু বেশি ৬৭.১৮ শতাংশ। আর এবারের নির্বাচনে পুরুষ ভোটদাতাদের অংশগ্রহণ ছিল ৬৫.৮ শতাংশ, মহিলাদের ছিল ৬৫.৭৮ শতাংশ। 

এবারের নির্বাচনে একাধিক রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলে নারীদের ভোটদানের হার, পুরুষদের তুলনায় বেশি ছিল। উত্তর-পূর্ব ভারতের রাজ্য অসমের ১৪টি লোকসভা কেন্দ্রে নারী ভোটদাতাদের শতকরা হার ছিল সর্বোচ্চ ৮১.৭১ শতাংশ। অন্ধ্রপ্রদেশের ২৫টি লোকসভা কেন্দ্রে নারী ভোটদাতাদের শতকরা হার ছিল ৮০.৩ শতাংশ, পশ্চিমবঙ্গের ৪২টি আসনে নারী ভোটদাতাদের উপস্থিতি ছিল ৮০.১৮ শতাংশ, উড়িষ্যায় এই শতকরা হার ছিল ৭৫.৫৫ শতাংশ, এমনকি ছত্তিশগড়েও ১১টি লোকসভা আসনে নারী ভোটদাতাদের হার ছিল ৭২.২৩ শতাংশ। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর