১৩ জুন, ২০২৪ ১৩:১২
ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন

নারী কর্মীদের ‘বিশেষ নজরে’ দেখেন ইলন মাস্ক

অনলাইন ডেস্ক

নারী কর্মীদের ‘বিশেষ নজরে’ দেখেন ইলন মাস্ক

ফাইল ছবি

নারী কর্মীদের যৌন হেনস্তার অভিযোগ উঠেছে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের বিরুদ্ধে। তার নিজের দুই কোম্পানি স্পেসএক্স এবং টেসলার নারী কর্মীদেরকে সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের জন্য বার বার প্রস্তাব দেওয়া এবং কর্মক্ষেত্রে নানাভাবে যৌন হেনস্তার দাবি করা হয়েছে। এমনকি শিক্ষানবিশ কর্মী হিসেবে যোগ দেওয়া নারীদেরও ছাড় দেননি বলে অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ স্থানীয় দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য ফাঁসসহ একরাশ অভিযোগ তোলা হয়েছে ইলন মাস্কের বিরুদ্ধে। হয়রানির শিকার নারীদের সাক্ষাৎকারের ভিত্তিতে প্রতিবেদনটি প্রস্তুত করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। সাক্ষাৎকার দেওয়া নারীদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, উভয় কোম্পানিতে এমন কর্মপরিবেশ ও সংস্কৃতি চালু করেছেন মাস্ক, যা নারীকর্মীদের জন্য অস্বস্তিকর।

বলা হয়েছে, এক ইন্টার্ন কর্মীর সঙ্গে তিনি যৌন সম্পর্ক স্থাপন করেছিলেন। এ ছাড়া সদ্য স্নাতক শেষ করা শিক্ষার্থীকে সিসিলির একটি রিসোর্টেও নিয়ে গিয়েছিলেন। শুধু তাই নয় শারীরিক সম্পর্কের পাশাপাশি এক নারী কর্মীকে বাচ্চা জন্ম দেয়ার প্রস্তাবও দিয়েছেন ইলন মাস্ক। মাস্ক মনে করেন, বিশ্বে উচ্চমাত্রার আইকিউ সম্পন্ন মানুষের প্রয়োজন। ফলে বিভিন্ন ক্ষেত্রে যারা সফল হয়েছেন এবং যাদের বিজ্ঞান ও প্রযুক্তিজ্ঞান গভীর, তাদের বেশি বেশি সন্তান নেয়া প্রয়োজন।

অফিসে কাজের সময় এমনকি কোম্পানি বৈঠকের সময়েও কর্মী ও বোর্ড মেম্বারদের সামনে এলএসডি, কোকেন, কেটামাইন, এক্সটাসি প্রভৃতি মাদক গ্রহণ করেন বলে কয়েক দিন আগে অভিযোগ উঠেছে মাস্কের বিরুদ্ধে। তার রেশ না কাটতেই এবার উঠল নারী কর্মীদের যৌন হয়রানি করার অভিযোগ।

স্পেসএক্স কোম্পানির নারী কর্মীদের পুরুষ সহকর্মীর তুলনায় কম বেতন দেওয়া এবং  কোনো কর্মী কোম্পানির কোনো অনিয়ম নিয়ে অভিযোগ জানালে তাকে চাকরি থেকে ছাঁটাইয়ের অভিযোগও রয়েছে মাস্কের বিরুদ্ধে। আর টেসলার কয়েক জন সাবেক নারী কর্মীর অভিযোগ, এই কোম্পানির অধিকাংশ নারী কর্মীকে ‘বিশেষ নজরে’ দেখেন মাস্ক। যেসব কর্মীকে তার ‘মনে ধরে’, তাদেরকে সরাসরি শয্যাসঙ্গী হওয়ার আমন্ত্রণ জানান তিনি। মাস্কের এই আচরণের কারণে অনেক নারীই চাকরি ছেড়ে দিতে বাধ্য হয়েছেন। 

২০১৬ সালে টেসলা থেকে অব্যাহতি নেওয়া এক নারী ওয়ালস্ট্রিট জার্নালকে জানিয়েছেন, মাস্ক তাকে শয্যাসঙ্গী হওয়ার প্রস্তাব দিয়ে বলেছিলেন, তিনি এই প্রস্তাব গ্রহণ করলে তাকে রেসিং ঘোড়া কিনে দেবেন মাস্ক। স্পেসএক্স থেকে ২০১৩ সালে পদত্যাগ করা এক নারী জানিয়েছেন, তাকে নিজের সন্তান ধারণের প্রস্তাব দিয়েছিলেন মাস্ক। এছাড়া তার সঙ্গে কয়েক বার সেক্স চ্যাট করার চেষ্টাও করেছেন তিনি। তবে ওই নারী আগ্রহ না দেখানোয় ব্যাপারটি আর এগোয়নি, তিনিও এক সময় চাকরি ছাড়তে বাধ্য হন।

মাস্কের সেই সেক্সচ্যাটের রেকর্ড ওয়াল স্ট্রিট জার্নালকে দেখিয়েছেন ওই নারী। উল্লেখ্য, ব্যক্তিগত জীবনে তিন বার বিয়ে করেছেন মাস্ক। সেসব স্ত্রীদের ঘরে তার ১০ জন সন্তান রয়েছে। তবে মাস্ক মনে করেন, বিভিন্ন ক্ষেত্রে যারা জীবনে সফল হয়েছেন এবং যাদের বিজ্ঞান ও প্রযুক্তিজ্ঞান গভীর, তাদের বেশি বেশি সন্তান নেওয়া প্রয়োজন।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর