১৪ জুন, ২০২৪ ০৯:৫০

রুশ অর্থের মুনাফা থেকে ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার দেবে জি-৭

অনলাইন ডেস্ক

রুশ অর্থের মুনাফা থেকে ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার দেবে জি-৭

(বাঁ থেকে) ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন

ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দেবে জি-৭ ভুক্ত দেশগুলো। এসব দেশ হল- ফ্রান্স, জার্মানি, কানাডা, জাপান, ইতালি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। এই দেশগুলোতে স্থগিত করা রুশ সম্পদের মুনাফা থেকে চলতি বছরের শেষ নাগাদ এই ঋণ দেওয়া হবে।

বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া শিল্পোন্নত সাত দেশের জোটের তিন দিনব্যাপী শীর্ষ সম্মেলনের প্রথম দিন এই সিদ্ধান্ত হয়।

এ দিন ইউক্রেন যুদ্ধ নিয়ে একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে জি-৭ এর সদস্য না হয়েও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে আমন্ত্রণ জানানো হয়েছিল। বৈঠকে জোটটির সদস্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও আয়োজক ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিসহ  সব সদস্য দেশের রাষ্ট্রপ্রধানরাও উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন জোটটির অংশীদার ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কর্মকর্তারাও।

বৈঠক শেষে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি সাংবাদিকদের বলেন, চলতি বছরের শেষ নাগাদ ইউক্রেনকে অতিরিক্ত প্রায় পাঁচ হাজার কোটি ডলার আর্থিক সহায়তা দিতে আমরা রাজনৈতিকভাবে সম্মত হয়েছি।

জি-৭ এর এবারের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ ইতালির শহর  ফাসানোতে। বৃহস্পতিবার বিশেষ বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে শহরের বিলাসবহুল বোরগো এগনাজিয়া রিসোর্টে।

সহায়তা দেওয়ায় উপস্থিত সব দেশের নেতাদের ধন্যবাদ জানিয়ে জেলেনস্কি বলেন, এই বৈঠক থেকে ইউক্রেনের ‘প্রতিরক্ষা ও পুনর্গঠনের’ বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হবে। তাছাড়া তার দেশের আরও অস্ত্রের প্রয়োজনীয়তার বিষয়ে জোর দেন জেলেনস্কি।

২০২২ সালে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর জি-৭ ভুক্ত দেশগুলোয় এখন পর্যন্ত প্রায় ৩০ হাজার কোটি ডলার সমমূল্যের রুশ তহবিল ও সম্পদ স্থগিত করা হয়েছে। এসব তহবিল ও সম্পদের মুনাফাকে ভিত্তি করেই ইউক্রেনকে বহু বছর মেয়াদি ঋণ দেওয়ার পরিকল্পনা করেছে জি-৭।

কিন্তু বিষয়টি জটিল। কারণ বর্তমানে স্থগিত তহবিল ভবিষ্যতে রাশিয়া ব্যবহার করার অধিকার পেলে, তখন ইউক্রেনের জন্য দেওয়া জি–৭ এর এই ঋণ পরিশোধ করা নিয়ে জটিলতা দেখা দেবে। সূত্র: আল-জাজিরা

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর