১৪ জুন, ২০২৪ ১৬:০২

রাশিয়ার জব্দকৃত অর্থ ইউক্রেনকে দিলে বেদনাদায়ক জবাবের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

রাশিয়ার জব্দকৃত অর্থ ইউক্রেনকে দিলে বেদনাদায়ক জবাবের হুঁশিয়ারি

ডানে রুশ প্রেসিডেন্টের সঙ্গে মারিয়া জাখারোভা

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, তার দেশের জব্দকৃত অর্থ ইউক্রেনকে দেয়ার জন্য মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা বিশ্ব উঠেপড়ে লেগেছে। পশ্চিমাদের এই তৎপরতাকে তিনি অপরাধমূলক তৎপরতা বলে উল্লেখ করেন। গতকাল বৃহস্পতিবার জাখারোভা বলেন, পশ্চিমারা যদি এ ধরনের কোনো পদক্ষেপ নিতে চায় তাহলে ইউরোপীয় ইউনিয়নের জন্য মস্কোর জবাব হবে খুবই বেদনাদায়ক। 

রাশিয়ার এ কর্মকর্তা বলেন, উন্নত দেশগুলোর সংগঠন জি সেভেন ইউক্রেনেকে আরো যে পাঁচ হাজার কোটি ডলারের ঋণ দেয়ার জন্য চুক্তি করেছে তা মূলত রাশিয়ার জব্দকৃত সম্পদ থেকে দেয়া হবে বলে আমরা জানতে পেরেছি। কিন্তু এই ধরনের পদক্ষেপ পশ্চিমাদের জন্য ভালো কিছু বয়ে আনবে না। এটি অবৈধ একটি পদক্ষেপ। অন্যের টাকা দিয়ে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার ব্যবস্থা করা হচ্ছে। তাদের এই পদক্ষেপ অর্থ ব্যবস্থাকে সম্পূর্ণভাবে ভারসাম্যহীন করবে এবং বিপর্যয়মূলক সংকট তৈরি করবে।

মারিয়া জাখারোভা বলেন, এর বাইরে রাশিয়ায় ইউরোপীয় ইউনিয়নের প্রচুর অর্থ সম্পদ রয়েছে। পশ্চিমারা রাশিয়ার সম্পদ ব্যবহার করলে পাল্টা পদক্ষেপ নেবে মস্কো। আপনারা সবাই জানেন যে, আমাদের সরকারের প্রতিনিধিরা বহুবার এসব বিষয় নিয়ে কথা বলেছেন এবং ইউরোপীয় ইউনিয়নের জন্য অত্যন্ত বেদনাদায়ক পাল্টা পদক্ষেপ নেয়া হবে বলে সতর্ক করেছেন। ফলে তারা যদি কোন পাগলামি করতে চায় তাহলে তার জন্য তাদেরকে মূল্য দিতে হবে।

সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর