১৪ জুন, ২০২৪ ১৬:০৬

উত্তর কোরিয়ায় বৈঠক করতে পারেন পুতিন-কিম, সতর্ক নজর রাখছে দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ায় বৈঠক করতে পারেন পুতিন-কিম, সতর্ক নজর রাখছে দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈঠক করেন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলতি মাসেই উত্তর কোরিয়া সফরে যেতে পারেন। আর আগে গত বছরের সেপ্টেম্বরে দুই নেতা পূর্ব রাশিয়ায় বৈঠক করে সামরিক ও অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর অঙ্গীকার করেন। 

রুশ পত্রিকা ভেদোমোসতি জানিয়েছে, আগামী দুই-এক সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়া ও ভিয়েতনাম সফর করবেন পুতিন।

পুতিনের আসন্ন সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন। অন্যদিকে দক্ষিণ কোরিয়া হুঁশিয়ারি দিয়েছে, এ ধরনের বৈঠক জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সিদ্ধান্তের লঙ্ঘন।

বিশ্লেষকদের মতে, পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের এই বৈঠকে দুই দেশের সামরিক সম্পর্ক আরও গভীর হতে পারে। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের ভাইস প্রেসিডেন্ট কিম হং-কিউন জরুরি ফোনকলে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী কার্ট ক্যাম্পবেলের সঙ্গে কথা বলেছেন। মার্কিন কূটনীতিক কার্টকে তিনি বলেন, পুতিনের এই সফরের মাধ্যমে মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে সামরিক সহযোগিতার মাত্রা বাড়তে দেওয়া চলবে না।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, পরিস্থিতির ওপর কড়া নজর রাখা হবে এবং দুই দেশ পারস্পরিক সমঝোতার মাধ্যমে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে উত্তর কোরিয়ার উসকানিমূলক আচরণ ও এ অঞ্চলের অস্থিরতা বাড়াতে পারে এমন যেকোনো উদ্যোগের বিরুদ্ধে রুখে দাঁড়াবে।

পুতিনের সফর এ অঞ্চলে কোনো ধরনের অস্থিতিশীলতা বা সমস্যা সৃষ্টি করলে দক্ষিণ কোরিয়াকে নিরবচ্ছিন্ন সমর্থন জানানোর অঙ্গীকার করেছেন কার্ট ক্যাম্পবেল।
যুক্তরাষ্ট্র এর আগে দাবি করেছিল, উত্তর কোরিয়ায় নির্মিত ক্ষেপণাস্ত্র ও কামানের গোলা ব্যবহার করে ইউক্রেনের ওপর হামলা চালিয়েছে রাশিয়া।

বুধবার কার্ট জানান, উত্তর কোরিয়া রাশিয়াকে কী দিয়েছে, সে সম্পর্কে যুক্তরাষ্ট্রের কাছে গ্রহণযোগ্য তথ্য রয়েছে এবং এতে ‘যুদ্ধক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব পড়েছে’। তবে বিনিময়ে উত্তর কোরিয়াকে রাশিয়া কি দিয়েছে সে সম্পর্কে জানা যায়নি।

সাম্প্রতিক সময়ে কিম জং উন উত্তর কোরিয়ার অস্ত্রভাণ্ডারের আধুনিকায়নের উদ্যোগ হাতে নিয়েছেন। গত নভেম্বর থেকে বেশ কিছু আধুনিক অস্ত্র পরীক্ষা করেছে দেশটির সামরিক বাহিনী, যার মধ্যে রয়েছে মহাকাশে প্রথম গোয়েন্দা স্যাটেলাইট পাঠানো। সূত্র : আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর