১৪ জুন, ২০২৪ ১৭:০৮

যে কারণে হাঙ্গেরিকে জরিমানা করল ইইউ আদালত

অনলাইন ডেস্ক

যে কারণে হাঙ্গেরিকে জরিমানা করল ইইউ আদালত

জরিমানা করায় ক্ষোভ জানিয়েছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। ফাইল ছবি

হাঙ্গেরিকে ২০ কোটি ইউরো জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ আদালত। সেই সঙ্গে ব্লকের আশ্রয় আইন মানতে ব্যর্থ হওয়ায় এবং অভিবাসীদের অবৈধভাবে নির্বাসনের জন্য দৈনিক ১০ লাখ ইউরো জরিমানা করা হয়েছে।

ইউরোপীয় আদালত বলেছে, জরিমানা করার কারণ বুদাপেস্ট ইউরোপীয় ইউনিয়নের আইনগুলোকে ‘ইচ্ছাকৃতভাবে এড়িয়ে যাচ্ছে’।

২০২০ সালের এক রায়ে বলা হয়েছে, আশ্রয় প্রার্থীদের জন্য আন্তর্জাতিক আইনগুলো মেনে চলতে হবে। বিষয়টি নজিরবিহীন এবং ব্যতিক্রমী গুরুতর লঙ্ঘন। তাই আদালত হাঙ্গেরিকে ২০ কোটি ইউরো এবং বিলম্বের জন্য প্রতিদিন ১০ লাখ ইউরো জরিমানা প্রদানের নির্দেশ দেয়।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের অতি-ডানপন্থী ফিদেজ পার্টি দ্বারা শাসিত, যা গত সপ্তাহান্তে অনুষ্ঠিত ইইউ নির্বাচনে দেশের শীর্ষে ছিল।

অরবান এবং তাকে সমর্থনকারী ভোটাররা হাঙ্গেরিতে আশ্রয় প্রার্থীদের অনুমতি দেওয়ার বিরোধিতা করে যদিও ইইউ এবং আন্তর্জাতিক আইনগুলো সুরক্ষার জন্য পৃথকভাবে নিয়মগুলো অনুসরণ করতে বাধ্য হয়।

আদালত বলেছে, বুদাপেস্ট অভিবাসীদের আনুষ্ঠানিকভাবে আশ্রয় চাওয়ার জন্য তাদের প্রবেশাধিকার সীমিত করে রেখেছে এবং তাদের আবেদনের প্রক্রিয়া চলাকালীন হাঙ্গেরিতে থাকার অধিকারকে সমর্থন করছে না।

ফলস্বরূপ, আদালত হাঙ্গেরির বিরুদ্ধে জরিমানা করার জন্য ইউরোপীয় কমিশনের অনুরোধকে সমর্থন করে বলেছে, এটি এমন একটি পথ অনুসরণ করছে যা ‘সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সংহতি এবং ন্যায্য দায়িত্ব ভাগ করার নীতিকে গুরুতরভাবে হ্রাস করে।’

ইইউ সদস্য দেশগুলোকে ডিসেম্বরের মধ্যে জাতীয় পরিকল্পনা উপস্থাপন করতে হবে কীভাবে তারা ২০২৬ সালে কার্যকর হওয়া নতুন আশ্রয় বিধি প্রয়োগ করবে।

এই নিয়মগুলো অনিয়মিত অভিবাসীদের জন্য ব্লকের সীমানাকে আরও কঠিন করে তুলবে, যারা আশ্রয় দাবি করার জন্য অযোগ্য বলে প্রমাণিত তাদের জন্য দ্রুত নির্বাসনসহ যাচাইকরণ পদ্ধতির মুখোমুখি হবে।

অভিবাসীদের ধরে রাখার জন্য নতুন সীমান্ত কেন্দ্র তৈরি করা হবে যখন তাদের আশ্রয়ের অনুরোধগুলো গঠন এবং অধ্যয়ন করা হবে।

নতুন নিয়মগুলোর জন্য ইইউ দেশগুলোকে ইতালি এবং গ্রিসের মতো ‘ফ্রন্টলাইন’ রাজ্যগুলো থেকে হাজার হাজার আশ্রয়প্রার্থী গ্রহণ করতে হবে বা পরিবর্তে চাপের দেশগুলোকে অর্থ বা অন্যান্য সংস্থান সরবরাহ করতে হবে।

হাঙ্গেরি নতুন নিয়মগুলোকে প্রতিহত করেছে, বিশেষত সেই শেষ বিন্দু, যুক্তি দিয়ে যে তার কট্টরপন্থী পদ্ধতিই ইউরোপীয় ইউনিয়নকে রক্ষা করে। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/একেএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর