১৭ জুন, ২০২৪ ১৬:০৮

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

অনলাইন ডেস্ক

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার নেতৃত্বাধীন যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন। এই মন্ত্রিসভার ৬ জন সদস্য ছিল। সম্প্রতি মন্ত্রিসভা থেকে অন্যতম সদস্য বেনি গ্যান্টজ পদত্যাগ করেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, রাজনৈতিক নিরাপত্তা সভার বৈঠকে সোমবার নেতানিয়াহু মন্ত্রিসভা ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেন। নেতানিয়াহুর মন্ত্রিসভার কট্টর ডানপন্থি সদস্যরা তাকে নতুন মন্ত্রিসভার জন্য চাপ দিচ্ছেন। 

জাতীয়তাবাদী অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ এবং ইসরায়েলের জাতীয় নিরপত্তা বিষয়ক মন্ত্রী ইতমার বেন গভির দাবি জানিয়ে আসছেন, ইসরায়েলকে অবশ্যই গাজায় যুদ্ধ চালিয়ে যেতে হবে। যদিও ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্রসহ অন্য মিত্ররা কিছু মাত্রায় সংযমী হওয়ার আহ্বান জানাচ্ছেন।

তবে নেতানিয়াহু উল্লেখিত দুই সদস্যের দাবি এতদিন পর্যন্ত প্রত্যাখান করে আসছিলেন।

নেতানিয়াহুর জানিয়েছেন, জোটভুক্ত দলগুলোর নেতাদের নিয়ে নতুন মন্ত্রিসভা গঠিত হবে না। এর পরিবর্তে, সংবিধিবদ্ধ জাতীয় সুরক্ষা কাউন্সিল (এনএসসি) উচ্চতর ফ্রিকোয়েন্সির সিদ্ধান্ত গ্রহণ করবে। নেতানিয়াহু প্রয়োজনে অ্যাড-হক ভিত্তিতে ‘নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে পরামর্শ’ করবেন।

নেতানিয়াহুর সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, ধারণা করা হচ্ছে যে যুদ্ধকালীন মন্ত্রিসভার পরিবর্তে বিশেষ একটি উপদেষ্টা পরিষদ গঠন করবেন নেতানিয়াহু। এই উপদেষ্টা পরিষদের সদস্যরা কেবল তার কাছে জবাবদিহিতা করতে বাধ্য থাকবেন। সূত্র : আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর