১৭ জুন, ২০২৪ ১৬:৩১

ইউক্রেন শান্তি-বিবৃতিতে ৮০টির বেশি দেশ, নেই ভারত-সৌদি

অনলাইন ডেস্ক

ইউক্রেন শান্তি-বিবৃতিতে ৮০টির বেশি দেশ, নেই ভারত-সৌদি

ইউক্রেনের ভূখণ্ডের অখণ্ডতার প্রতি একাত্মতা প্রকাশের মধ্যদিয়ে শেষ হয়েছে সুইজারল্যান্ডে শান্তি সম্মেলন। 

রবিবার দুইদিনব্যাপী শান্তি সম্মেলনে যুদ্ধের ব্যাপক ধ্বংসযজ্ঞ এবং ভোগান্তির জন্য রাশিয়াকে দায়ী করে একটি ঘোষণাপত্র গৃহীত হয়। 

চূড়ান্ত বিবৃতিতে সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং সকল রাষ্ট্রের আঞ্চলিক অখণ্ডতার নীতিকে সমর্থন জানানো হয়। সম্মেলনে ৯০টিরও বেশি দেশ অংশ নেয়।

তবে সম্মেলনে অংশ নেওয়া দেশ যেমন সৌদি আরব, ভারত, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মেক্সিকো এবং সংযুক্ত আরব আমিরাত সম্মেলনের বিবৃতিকে সমর্থন করেনি। অংশগ্রহণকারী দেশগুলোর তালিকায় ‘পর্যবেক্ষক’ মর্যাদায় থাকা ব্রাজিলও সম্মেলনের চূড়ান্ত বিবৃতিতে স্বাক্ষর করেনি।

ইউক্রেনে শান্তি আনার জন্য এরকম সম্মেলন এই প্রথম। সুইজারল্যান্ডে পাহাড়ের ঢালে বিলাসবহুল ও ঐতিহাসিক রিসোর্টে ৫০টি দেশের রাষ্ট্রপ্রধান ছিলেন। এতজন রাষ্ট্রনেতাকে একজায়গায় আনা ও শান্তি আলোচনা করার পিছনে কতটা কূটনৈতিক প্রয়াস লাগে তা সহজেই অনুমান করা যায়।

তবে রাশিয়াকে এই বৈঠকে ডাকা হয়নি এবং চীন এই বৈঠক বয়কট করে। সুইজারল্যান্ড জানিয়েছে, তারা ভবিষ্যতে শান্তির দীর্ঘ রাস্তায় চলার জন্য একটা ভিত্তি প্রস্তুত করতে চেয়েছে। 

দীর্ঘ আলোচনার পর বিবৃতি দেয়া হয়। যৌথ বিবৃতিতে সই করে ৮০টিরও বেশি দেশ। যুক্তরাষ্ট্র, ইইউ-র সব দেশ, ঘানা, কেনিয়া, আর্জেন্টিনা, কলম্বিয়া, ফিলিপাইন্স, কাতার, গুয়াতেমালার মতো দেশগুলি তাতে সই করেছে।

সূত্র : বিবিসি।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর